ইউক্রেনের আগে যুক্তরাষ্ট্রের উচিত স্কুলের নিরাপত্তায় অর্থায়ন করা: ট্রাম্প

ইউক্রেনে সামরিক সহায়তা পাঠানোর আগে নিজ দেশের স্কুলের নিরাপত্তার জন্য তহবিল গঠনকে অগ্রাধিকার দিতে মার্কিন আইন প্রণেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
ডোনাল্ড ট্রাম্প
সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: সংগৃহীত

ইউক্রেনে সামরিক সহায়তা পাঠানোর আগে নিজ দেশের স্কুলের নিরাপত্তার জন্য তহবিল গঠনকে অগ্রাধিকার দিতে মার্কিন আইন প্রণেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

গতকাল শুক্রবার তিনি এ কথা বলেন বলে আজ শনিবার রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়েছে।

আগ্নেয়াস্ত্রের পক্ষে আয়োজিত এক সম্মেলনে ট্রাম্প বলেন, 'যুক্তরাষ্ট্র ইউক্রেনে ৪০ বিলিয়ন ডলার পাঠাতে পারলে স্কুলে নিরাপত্তা নিশ্চিত করতে পারে না কেন? বাকি বিশ্ব গঠনের আগে, আমাদের উচিত নিজেদের দেশে নিজেদের শিশুদের জন্য নিরাপদ স্কুল তৈরি করা।'

চলতি মাসের শুরুর দিকে মার্কিন কংগ্রেস ইউক্রেনে প্রায় ৪০ বিলিয়ন মার্কিন ডলার সামরিক সহায়তা পাঠানোর পক্ষে ভোট দেয়। গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার হামলার পর থেকে যুক্তরাষ্ট্র সবমিলিয়ে ইউক্রেনে প্রায় ৫৪ বিলিয়ন ডলার সহায়তা পাঠিয়েছে।

'অব্যবহৃত কোভিড ত্রাণের প্রতিটি পয়সা ফেরত নিতে কংগ্রেসের অবিলম্বে ভোট দেওয়া উচিত। অঙ্গরাজ্যগুলো থেকে এ অর্থ থেকে ফিরিয়ে নিন এবং দেশের প্রতিটি স্কুলে দ্রুত দুর্ভেদ্য নিরাপত্তা প্রতিষ্ঠা করতে সেই অর্থ ব্যবহার করুন', বলেন ট্রাম্প।  

আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ কঠোর করার আহ্বান প্রত্যাখ্যান করে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বলেন, 'অশুভের বিরুদ্ধে আত্মরক্ষার জন্য সভ্য আমেরিকানদের আগ্নেয়াস্ত্র রাখার অনুমতি দেওয়া উচিত।'

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের ইউভালডে শহরের এক প্রাথমিক বিদ্যালয়ে গুলিতে ১৯ শিশু নিহত হওয়ার ৩ দিন পর এমন বক্তব্য দিলেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট।

Comments

The Daily Star  | English
Bank Asia plans to acquire Bank Alfalah

Bank Asia moves a step closer to Bank Alfalah acquisition

A day earlier, Karachi-based Bank Alfalah disclosed the information on the Pakistan Stock exchange.

4h ago