বিটিএস দলনেতা আরএমের পছন্দের ৫ বই

সারাবিশ্বের জনপ্রিয় কে-পপ ব্যান্ড বিটিএস। বর্তমানে ইন্সটাগ্রামে গানের দল হিসেবে তাদের সর্বোচ্চ ফলোয়ার আছে। এই ব্যান্ডটির দলনেতা আরএম। তিনি শুধু একজন র‍্যাপ মনস্টার নন, একজন ভালো পাঠকও। অবশ্য বিটিএস ভক্তরা ঠিকই জানেন দলনেতার বই পড়ার খবর।
বিটিএসের দলনেতা আরএম। ছবি: সংগৃহীত

সারাবিশ্বের জনপ্রিয় কে-পপ ব্যান্ড বিটিএস। বর্তমানে ইন্সটাগ্রামে গানের দল হিসেবে তাদের সর্বোচ্চ ফলোয়ার আছে। এই ব্যান্ডটির দলনেতা আরএম। তিনি শুধু একজন র‍্যাপ মনস্টার নন, একজন ভালো পাঠকও। অবশ্য বিটিএস ভক্তরা ঠিকই জানেন দলনেতার বই পড়ার খবর।

আরএমকে বিভিন্ন সময় আত্মমগ্ন হয়ে বই পড়তে দেখা গেছে। বিভিন্ন সাক্ষাৎকারেও তিনি নিজের পছন্দের বই নিয়ে কথা বলেছেন। আরএমের পছন্দের ৫টি বইয়ের কথা এখানে তুলে ধরা হলো।

ফ্রানৎস কাফকার 'মেটামরফোসিস'

ফ্রানৎস কাফকার 'মেটামরফোসিস' বা রূপান্তর নভেলাতে গল্পের কেন্দ্রীয় চরিত্র গ্রেগর সামসাকে দেখা যায়, একদিন ঘুম থেকে উঠে নিজেকে বিশালাকৃতির এক পতঙ্গ হিসেবে আবিষ্কার করতে। গল্প পরবর্তীতে বিস্তৃত হতে থাকে পতঙ্গে পরিণত হওয়া গ্রেগর সামসার বাহির ও অন্তর্বাস্তবতাকে উপজীব্য করে। এসবিএস অস্ট্রেলিয়া ও কোরিয়াবু'র তথ্য অনুযায়ী, আরএমের পড়া অসংখ্য বইয়ের মধ্যে 'মেটামরফোসিস' তার পছন্দের একটি বই।

উন-পিয়ং সনের 'আমন্ড'

উন-পিয়ং সন ২০১৭ সালে তার প্রথম উপন্যাস 'আমন্ড' অর্থাৎ কাঠবাদাম প্রকাশের আগে দক্ষিণ কোরিয়ায়  চলচ্চিত্র নির্মাতা এবং চিত্রনাট্যকার হিসেবে জনপ্রিয়তা অর্জন করেন। তার 'আই বিলিভ ইন দ্য মোমেন্ট' চলচ্চিত্রের চিত্রনাট্য অনেকগুলো পুরস্কার জিতেছিল।

উন-পিয়ংয়ের 'আমন্ড' উপন্যাসের গল্প ইউনজেকে নিয়ে। ইউনজে অ্যালিক্সিথাইমিয়ায় ভোগায় রাগ, ভালোবাসা, মায়ার মতো কোনো অনুভূতি অনুভব করতে পারে না। চোখের সামনে মায়ের, একটি শিশুর ওপর ঘটা নির্মম নির্যাতন সে অনুভূতি শূন্য নিষ্পলক দৃষ্টিতে অবলোকন করে।

উপন্যাস বাঁক নেয় যখন ইউনজের সাথে তারই মতো আরেকজনের দেখা হয়। আরএমের মতো বিটিএসের আরেক সদস্য সুগাও নিজের পছন্দের বইয়ের তালিকায় 'আমন্ড'কে জায়গা দিয়েছেন।

হারুকি মুরাকামির 'কাফকা অন দ্য শোর'

'নরওয়েজিয়ান উড' এবং '1Q84' এর মত হারুকি মুরাকামির অন্যতম জনপ্রিয় একটি উপন্যাস হলো 'কাফকা অন দ্য শোর'।

'কাফকা অন দ্য শোর' এর গল্প ঘর পালানো কাফকা তামুরা এবং যুদ্ধের যন্ত্রণা বয়ে বেড়ানো পৌঢ় মানুষ নাকাতাকে ঘিরে গড়ে উঠেছে। তাদের দীর্ঘ যাত্রার পরতে পরতে দেখা মেলে মানুষে-বিড়ালে আলাপ, মাছ বৃষ্টির মতো বিস্ময়কর সব ঘটনার।

বিটিএস প্রাণভোমরার যে মুরাকামির শুধু 'কাফকা অন দ্য শোর'ই পছন্দের বই, তা-না। কোরিয়াবু, সোমপির মতে কোরিয়ান পপ সংস্কৃতির অলি-গলির খোঁজ দেওয়া বিভিন্ন সংবাদ সংস্থার দাবি, বিটিএস প্রধান আরএমের অত্যন্ত পছন্দের লেখক হারুকি মুরাকামি।

কিউং-সুক শিনের 'প্লিজ লুক আফটার মাম'

আরএম এর পছন্দের তালিকায় থাকা আরেকটা বই হচ্ছে দক্ষিণ কোরিয়ার লেখক কিউং-সুক শিনের 'প্লিজ লুক আফটার মাম'।

কিউং-সুক শিন 'প্লিজ লুক আফটার মাম' উপন্যাসের মাধ্যমে তুমুল জনপ্রিয়তা পান। উপন্যাসটি ২০১১ সালে তাকে একদিকে এনে দেয় এশিয়ার বুকার হিসেবে বিবেচিত ম্যান এশিয়া লিটারারি পুরস্কার, অন্যদিকে এই উপন্যাস দক্ষিণ কোরিয়ায় প্রকাশের পর সবচেয়ে স্বল্প সময়ে ২০ লাখ কপি বিক্রির সাফল্য অর্জন করে। বই পড়ুয়া আরএমের পছন্দের তালিকায় একজন নিখোঁজ মা এবং তার পরিবারকে কেন্দ্র করে লেখা এই উপন্যাস থাকবে- তাই স্বাভাবিক।

'আ বিগার ম্যাসেজ: কনভারসেশনস উইথ ডেভিড হকনি বাই মার্টিন গেইফোর্ড'

র‍্যাপ মনস্টারের আর্টের প্রতি আছে তুমুল ঝোঁক। একারণেই হয়তো তার পছন্দের বইয়ের তালিকায় আছে শিল্প সমালোচক মার্টিন গেইফোর্ড এবং বিখ্যাত ব্রিটিশ চিত্রকর ডেভিড হকনির মধ্যকার আলাপচারিতার বই 'আ বিগার ম্যাসেজ: কনভারসেশনস উইথ ডেভিড হকনি বাই মার্টিন গেইফোর্ড।

ক্যানভাসে তুলির আঁচড়ে ত্রি-মাত্রিক জগতকে ফুটিয়ে তুলতে গিয়ে শিল্পীদের যে সমস্যা-দোটানায় পড়তে হয় কিংবা আমাদের চারপাশের বাস্তবতার সঙ্গে আমরা যে দৃশ্য নির্মাণ করি তার সম্পর্ক কী? আর কিছুই না, শুধু গাছ অথবা অবয়ব অথবা সূর্যাস্তের দিকে তাকিয়ে থেকে আমরা কীভাবে সর্বোচ্চ আনন্দ পেতে পারি? নানাবিধ চমৎকার সব বিষয় নিয়ে মার্টিন গেইফোর্ডের সঙ্গে ডেভিড হকনি কথা বলেছেন, জানিয়েছেন নিজের ভাবনার কথা।

আলাপচারিতার ফাঁকেফাঁকে হকনি এবং গেইফোর্ডকে পাওয়া যায় কারাভাজ্জো, ভ্যান গগ, ক্লদ মঁনেসহ বহু শিল্পীদের ব্যাপারে, তাদের কাজ সম্পর্কে নিজেদের অভিমত জানাতে।

Comments