মুমিনুলের বিদায়েই কি সবকিছুর সমাধান?

নিজে অনেক দিন থেকেই নেই রানের মধ্যে। তার অধীনে বাংলাদেশ টেস্ট দলও ধুঁকছে। প্রবল চাপের মধ্যে থাকা মুমিনুল হক অধিনায়কত্ব থেকে দিয়েছেন সরে দাঁড়ানোর ঘোষণা।

নিজে অনেক দিন থেকেই নেই রানের মধ্যে। তার অধীনে বাংলাদেশ টেস্ট দলও ধুঁকছে। প্রবল চাপের মধ্যে থাকা মুমিনুল হক অধিনায়কত্ব থেকে দিয়েছেন সরে দাঁড়ানোর ঘোষণা। আগামীকাল বৃহস্পতিবার বিসিবির সভায় পরবর্তী দলনেতার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে। মুমিনুলের স্থলাভিষিক্ত হিসেবে সাকিব আল হাসানের নামই উচ্চারিত হচ্ছে জোরেশোরে।

মুমিনুলের অধিনায়কত্ব ছেড়ে দেওয়াই কি সমাধান? এই সিদ্ধান্তের মাধ্যমে বাংলাদেশ টেস্ট দল কি খুঁজে পাবে আলোর দিশা? পরবর্তী অধিনায়ক নিয়ে কি দীর্ঘমেয়াদী কোনো পরিকল্পনা রয়েছে বিসিবির?

আগের দিন মঙ্গলবার বিসিবি প্রধান নাজমুল হাসান পাপনের বাসা থেকে বেরিয়ে সন্ধ্যায় গণমাধ্যমকে মুমিনুল জানান, দলকে অনুপ্রেরণা দিতে না পেরে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন তিনি, 'ওরকম কিছু না, আমি শুধু বলেছি যে অধিনায়ক হিসেবে দলে অবদান রাখতে পারছি না। আমার কাছে মনে হয়, এই মুহূর্তে কাউকে দায়িত্ব দেওয়া উচিত। আমিতো বলে আসছি। এখন উনারা কী সিদ্ধান্ত নেয়, উনাদের ব্যাপার।'

মুমিনুল নিজের ইচ্ছার কথা জানানোর পর, বোর্ড সভাপতি তার কাছে কারণ জানতে চেয়েছিলেন, 'জিজ্ঞেস করলাম, "এটা আবেগ থেকে কিনা? মিডিয়ার জোরাজুরিতে কিনা?" বলল, "না, আমি ব্যাটিংয়ে মনোযোগ দিতে চাচ্ছি। কারণ, আমি রান করছি না। দলের জন্যই খারাপ লাগছে। টেস্টে তো আমাদের আরও উন্নতি করতে হবে। সেখানে আমিই যেখানে পারছি না, কারে কী বলব।" ওই কথাগুলাই বলছে, আমি যা ভাবছিলাম।'

Comments