স্টার মাল্টিমিডিয়া

যে কারণে প্রকল্প বাস্তবায়নে ব্যর্থ বাংলাদেশ রেলওয়ে

চলতি অর্থবছরে বাংলাদেশ রেলওয়ের ২০টি প্রকল্প শেষ হওয়ার কথা। তবে, তথ্য উপাত্ত ও বাস্তবতা বলছে এর মধ্যে ১৪টিই নির্দিষ্ট সময়সীমায় শেষ করতে ব্যর্থ হবে রেল কর্তৃপক্ষ। গত অর্থবছরেও ১৯টি প্রকল্পের সময়সীমা বাড়ানো হয়েছিল।

চলতি অর্থবছরে বাংলাদেশ রেলওয়ের ২০টি প্রকল্প শেষ হওয়ার কথা। তবে, তথ্য উপাত্ত ও বাস্তবতা বলছে এর মধ্যে ১৪টিই নির্দিষ্ট সময়সীমায় শেষ করতে ব্যর্থ হবে রেল কর্তৃপক্ষ। গত অর্থবছরেও ১৯টি প্রকল্পের সময়সীমা বাড়ানো হয়েছিল।

সময়সীমায় শেষ করতে এই ব্যর্থতার কারণ হিসেবে বিশেষজ্ঞরা দায়ী করছেন দুর্বল পরিকল্পনা, রাজনৈতিক হস্তক্ষেপ ও ত্রুটিপূর্ণ গবেষণাকে।

বাংলাদেশ রেলওয়ে বছরের পর বছর প্রকল্পের সময়সীমা বাড়ানোতে কতটুকু ক্ষতি হচ্ছে দেশের? প্রকল্প বাস্তবায়নে কার্যকারিতার যে অভাব, কেন তার সমাধান করা হচ্ছে না?

স্ট্রেইট ফ্রম স্টার নিউজরুমে বাংলাদেশ রেলওয়ের অধীনে প্রকল্পের অবস্থা নিয়ে আহসান হাবীবের সঙ্গে আলোচনায় আছেন দ্য ডেইলি স্টারের সিনিয়র রিপোর্টার তুহিন শুভ্র অধিকারী।

Comments

The Daily Star  | English

Upazila Polls: AL, BNP struggle to keep a grip on grassroots

The upazila election has exposed how neither of the two major parties, the Awami League and BNP, has full control over the grassroots leaders.

5h ago