অধিক মুনাফার জন্য তেলসহ নিত্যপণ্যের মজুদ গ্রহণযোগ্য নয়: হাইকোর্ট

সয়াবিন তেলসহ সব ধরণের নিত্যপণ্যের ক্ষেত্রে কোনো সিন্ডিকেটের একচেটিয়া ব্যবসা এবং বাড়তি মুনাফা অর্জনের জন্য পণ্য মজুদ করা গ্রহণযোগ্য নয়।
২১ আগস্ট, গ্রেনেড হামলা
ফাইল ছবি

সয়াবিন তেলসহ সব ধরণের নিত্যপণ্যের ক্ষেত্রে কোনো সিন্ডিকেটের একচেটিয়া ব্যবসা এবং বাড়তি মুনাফা অর্জনের জন্য পণ্য মজুদ করা গ্রহণযোগ্য নয়।

আজ রোববার বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি এসএম মনিরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ বাজারে সয়াবিন তেলের দাম নিয়ন্ত্রণের জন্য মনিটরিং সেল গঠনের নির্দেশনা চেয়ে করা রিট আবেদনের শুনানির সময় এ কথা বলেন।

আদালত বলেন, কিছু ব্যক্তি তাদের প্রয়োজনের চেয়ে বেশি সয়াবিন তেল ক্রয় করেন, যা বাজারে দাম বৃদ্ধির কারণ হতে পারে।

রিট আবেদনকারী আইনজীবীদের রিট আবেদনটিকে সংশোধন করার নির্দেশ দিয়ে আদালত জানান, তারা এমন একটি নির্দেশনা পাশ করবেন যেটা মানুষের উপকারে আসবে।

এ বিষয়ে পরবর্তী শুনানির জন্য আগামীকাল দিন ধার্য করেছেন আদালত।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল প্রতিকার চাকমা দ্য ডেইলি স্টারকে জানান, আগামীকাল হাইকোর্ট নির্দেশ দেওয়ার আগে তিনি যুক্তিতর্ক পেশ করবেন।

গত ৬ মার্চ সুপ্রিম কোর্টের আইনজীবী মনির হোসেন, সৈয়দ মহিদুল কবির ও মোহাম্মদ উল্লাহ জনস্বার্থে রিট আবেদনটি জমা দেন।

দ্য ডেইলি স্টারে ৩ মার্চ সয়াবিন তেলের মূল্য বৃদ্ধি সংক্রান্ত এক প্রতিবেদনের সূত্রে তারা এই রিট আবেদন করেন।

দ্য ডেইলি স্টারের প্রতিবেদন অনুযায়ী, ব্যবসায়ীরা অল্প সময়ে বড় অংকের মুনাফা লাভের জন্য সিল করা ৫ লিটারের সয়াবিন তেলের বোতল থেকে তেল বের করে তা খুচরা আকারে বিক্রি করছেন। অনেকে প্রয়োজনের অতিরিক্ত তেল সংরক্ষণ করছেন। ফলে সার্বিকভাবে খুচরা বাজারে তেলের দাম বেড়ে যাচ্ছে।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর থেকে আন্তর্জাতিক বাজারে ভোজ্য তেলের দাম বেড়েছে। এই সুযোগে অসাধু ব্যবসায়ীরা দেশে তেলের কৃত্রিম সংকট তৈরির চেষ্টা চালাচ্ছেন।

বাজারে ভোজ্যতেলের দাম সরকারের নির্ধারিত খুচরা মূল্যকে ছাড়িয়ে গেছে এবং সব সময়ের মতো এবারও এই বোঝা সাধারণ জনগণকেই বহন করতে হচ্ছে।

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের দেওয়া তথ্য অনুযায়ী, ২ মার্চ ১ লিটার খোলা সয়াবিন তেলের দাম ছিল ১৭৫ টাকা, যেটি সরকারের নির্ধারিত দাম ১৪৩ টাকার চেয়ে ২২ শতাংশ বেশি।

৫ লিটারের তেলের বোতল বিক্রি হচ্ছে ৮৩০ টাকায়, যা সরকারের নির্ধারিত মূল্য ৭৯৫ টাকার চেয়ে ৪ দশমিক ৪ শতাংশ বেশি। এ ক্ষেত্রে প্রতি লিটারের দাম খোলা বাজারের চেয়ে ১০ টাকা কম।

ফলে বাজারের সব খুচরা বিক্রেতা বোতল থেকে তেল বের করে তা খুচরা আকারে বিক্রি শুরু হয়।

Comments

The Daily Star  | English

Rain, at last, in some parts of Dhaka

After a month-long severe heatwave, Dhaka experienced rain and thundershowers in parts of the capital last night

1h ago