কিছু ব্যবসায়ী খাদ্য মজুদ করে বাজার অস্থিতিশীল করছে: কৃষিমন্ত্রী

কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক বলেছেন, দেশের কিছু ব্যবসায়ী খাদ্য শস্য মজুদ করে বাজারকে অস্থিতিশীল করার চেষ্টা করছে।
কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক পাবনার ঈশ্বরদীতে লিচু মেলা উদ্বোধন করেছেন। ছবি: স্টার

কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক বলেছেন, দেশের কিছু ব্যবসায়ী খাদ্য শস্য মজুদ করে বাজারকে অস্থিতিশীল করার চেষ্টা করছে।

মজুদদারদের হুঁশিয়ার করে তিনি বলেন, খাদ্য মজুদদারদের বিরুদ্ধে অভিযান শুরু হয়েছে। বাজারে কৃত্রিম সংকট তৈরি করে খাদ্য দ্রব্যের দাম বাড়ানোর সুযোগ দেওয়া হবে না।

কৃষিমন্ত্রী আজ বৃহস্পতিবার পাবনার ঈশ্বরদীতে লিচু মেলা উদ্বোধনের সময় সাংবাদিকদের এ কথা বলেন। দেশে খাদ্য দ্রব্যের দাম বাড়ার জন্য ব্যবসায়ী ও সিন্ডিকেটকে দায়ী করেন তিনি।

দেশে খাদ্যের মজুদদারি নিয়ে তিনি বলেন, করোনা-পরবর্তী বিশ্ববাজারে খাদ্যশস্য এবং কৃষির উৎপাদন সামগ্রীর দাম ব্যাপকভাবে বেড়ে গেছে। এছাড়া রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সারা বিশ্বে খাদ্য সরবরাহে ব্যাঘাত ঘটেছে। এই অবস্থায় বিশ্ববাজারে খাদ্যের দাম বেড়ে যাচ্ছে।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে দেশে সব খাদ্য মজুদদারের বিরুদ্ধে অভিযান শুরু হয়েছে।

কৃষি পণ্যের বাণিজ্যিকীকরণের ব্যাপারে কৃষিমন্ত্রী বলেন, কৃষিপণ্যকে অর্থকরী ফসলে পরিণত করতে হবে। স্থানীয় চাহিদার পাশাপাশি বিদেশে রপ্তানির সম্ভাবনা কাজে লাগাতে হবে। লিচু, আমসহ দেশীয় ফলমূল সংরক্ষণ প্রক্রিয়াজাতকরণে সরকারি ও বেসরকারি উদ্যোগে কারখানা গড়ে তোলা হবে। এতে রপ্তানি বাড়বে, কৃষিপণ্যের ন্যায্যমূল্য নিশ্চিত হবে।

ঈশ্বরদীতে বাংলাদেশ সুগারক্রপ রিসার্চ ইনস্টিটিউট লিচু মেলায় আয়োজন করে বাংলাদেশ কৃষক উন্নয়ন সোসাইটি। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পাবনা-৪ আসনের সংসদ সদস্য নুরুজ্জামান বিশ্বাস।

এর আগে কৃষি মন্ত্রী ঈশ্বরদীর বিভিন্ন বাগানে লিচু পরিদর্শন করেন।

Comments

The Daily Star  | English

Submarine cable breakdown disrupts Bangladesh internet

It will take at least 2 to 3 days to resume the connection

38m ago