মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচনে এগিয়ে ‘ভারত বিরোধী’ নেতা মুইজ্জো

মুইজ্জো ‘ভারত বিরোধী’ হিসেবে পরিচিত।
মুইজ্জো বিজয়ের পথে ‘স্পষ্টতই’ এগিয়ে আছেন বলে মালদ্বীপের গণমাধ্যমে প্রকাশিত খবরে বলা হচ্ছে। ভোটারদের হাত নেড়ে শুভেচ্ছা জানাচ্ছেন তিনি। ছবি: সংগৃহীত

ভারত মহাসাগরের দেশ মালদ্বীপের নতুন প্রেসিডেন্ট হওয়ার পথে এগিয়ে আছেন মোহাম্মদ মুইজ্জো। দেশটির বিরোধী দলের নেতা মুইজ্জো 'ভারত বিরোধী' হিসেবে পরিচিত।

আজ শনিবার মালদ্বীপে রান-অফ প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এতে লড়াই করেছেন মোহাম্মদ মুইজ্জো ও বর্তমান প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সোলিহ।

দেশটির গণমাধ্যমে প্রকাশিত সংবাদ অনুযায়ী, দ্বিতীয় দফার নির্বাচনে মোট ৫৮৬টি ব্যালট বাক্স ব্যবহার করা হয়েছে। ১৫৮টি ব্যালট বাক্সের ভোট গণনা শেষে দেখা গেছে, মুইজ্জো পেয়েছেন ৫১ দশমিক ৬৮ শতাংশ ভোট এবং সোলিহ পেয়েছেন ৪৮ দশমিক ৩২ শতাংশ ভোট।

গত ৯ সেপ্টেম্বর মালদ্বীপে প্রেসিডেন্ট নির্বাচন হয়। এককভাবে কোনো প্রার্থীই ৫০ শতাংশের বেশি ভোট না পাওয়ায় নির্বাচনটি গড়ায় রান-অফে।

নির্বাচন কর্মকর্তারা জানিয়েছেন, এই রান-অফ নির্বাচনে ৮৫ শতাংশ বা ২ লাখ ৪২ হাজার ভোটার ভোট দিয়েছেন।

নির্বাচনের আগে মুইজ্জো প্রতিশ্রুতি দিয়েছিলেন, প্রেসিডেন্ট হতে পারলে মালদ্বীপে ভারতের প্রভাব কমাবেন। এ ছাড়া, দেশটিতে যে অল্প সংখ্যক ভারতীয় সেনা মোতায়েন আছে, তাদের বের করে দেবেন।

৩৯ বছর বয়সী মুইজ্জোর রাজনৈতিক দল প্রোগ্রেসিভি পার্টি অব দ্য মালদ্বীপের (পিপিএম) নেতৃত্বাধীন জোট ২০১৩ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত ক্ষমতায় থাকাকালীন চীনের সঙ্গে গভীর সম্পর্ক গড়ে তুলেছিল। ওই সময় চীনের রোড অ্যান্ড বেল্ট ইনেশিয়েটিভে যোগ দিয়েছিল দেশটি এবং বড় অবকাঠামো নির্মাণের জন্য বেইজিংয়ের কাছ থেকে বিপুল ঋণ নিয়েছিল।

২০১৮ সালের সর্বশেষ নির্বাচনে জয় লাভ করে প্রেসিডেন্ট হন সোলিহ। তাকে 'ভারতপন্থি' হিসেবে বিবেচনা করা হয়।

Comments