নিশোর ‘তপস্বিনী’ হয়েছেন মম

রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প “তপস্বিনী” অবলম্বনে নির্মিত হয়েছে নাটক “তপস্বিনী”। নাটকটির নাট্যরূপ ও পরিচালনায় রয়েছেন সুমন আনোয়ার।
Tapashini
“তপস্বিনী” নাটকে আফরান নিশো ও মম। ছবি: সংগৃহীত

রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প “তপস্বিনী” অবলম্বনে নির্মিত হয়েছে নাটক “তপস্বিনী”। নাটকটির নাট্যরূপ ও পরিচালনায় রয়েছেন সুমন আনোয়ার।

এতে বরদানন্দ চরিত্রে অভিনয় করেছেন আফরান নিশো এবং ষোড়শী চরিত্রে দেখা যাবে জাকিয়া বারী মমকে। এছাড়াও, অন্যান্য চরিত্রে রয়েছেন দিলারা জামান, জিয়াউল হাসান কিসলু, হেলাল, হান্নান শেলী প্রমুখ।

নাটকটি রবীন্দ্র জন্মজয়ন্তী উপলক্ষ্যে আরটিভিতে প্রচারিত হবে ৮ মে রাত ৮টা ১০ মিনিটে।

নাটকের গল্পে দেখা যাবে, মাখন লালের ছেলে বরদানন্দ। নামের সঙ্গে মাখন লালের স্বভাবের কোনো মিল নেই। তাঁর মন গলানো খুব কঠিন। তাঁর অভিপ্রায় যতদিন ছেলে বরদানন্দ বিএ পাশ না করে ততোদিন তাঁর বৌমা ষোড়শীর কাছ থেকে দূরে থাকবে। কিন্তু পড়াশোনার ধাত ছিল না শৌখিন বরদানন্দের মধ্যে। তাঁর বড় ইচ্ছে ছিল বিয়ের পর তামাক খাবে আর বউ নিয়ে আরামে এদিক সেদিক ঘোরাফেরা করবে। অন্তত পড়াশোনাটা করতে হবে না তাঁকে।

কিন্তু বরদানন্দর বিবাহোত্তর পর্বে তাঁর বাবা মাখন আরও কঠোর হয়ে উঠেন। ছেলেকে বিএ পাশ করতেই হবে। আর তারপরেই সে ষোড়শীর সাক্ষাৎ পাবে। বরদানন্দের বিধবা পিসিকে মাখন বাবু নিযুক্ত করলেন বরদা ও ষোড়শীকে পাহারা দেওয়ার জন্য। আর শহরের যাবতীয় শিক্ষকমণ্ডলী নিয়োগ করলেন ছেলেকে বিএ পাশ করাতে। পড়াশোনা বিমুখ বরদানন্দ প্রতিবারই অকৃতকার্য হতে লাগলো। আর ষোড়শীর দিন কাটতে লাগলে বরদার তপস্যায়। এভাবেই এগিয়ে যায় গল্পটি মিলনের দিকে।

Comments

The Daily Star  | English

Iran's President Raisi, foreign minister killed in helicopter crash

President Raisi, the foreign minister and all the passengers in the helicopter were killed in the crash, senior Iranian official told Reuters

2h ago