‘সবাই বলছেন সিনেমাই বানিয়েছি, নাটক না’

পরিচালক হিমেল আশরাফ ইতোমধ্যে অনেক জনপ্রিয় নাটক বানিয়ে পরিচিত হয়েছেন দর্শকদের কাছে। গত ৩১ মার্চ মুক্তি পেয়েছে তাঁর পরিচালনায় প্রথম সিনেমা ‘সুলতানা বিবিয়ানা’।
Himel-Ashraf
পরিচালক হিমেল আশরাফ

পরিচালক হিমেল আশরাফ ইতোমধ্যে অনেক জনপ্রিয় নাটক বানিয়ে পরিচিত হয়েছেন দর্শকদের কাছে। গত ৩১ মার্চ মুক্তি পেয়েছে তাঁর পরিচালনায় প্রথম সিনেমা ‘সুলতানা বিবিয়ানা’। ছবিটিতে অভিনয় করেছেন বাপ্পি চৌধুরী ও আঁচল। সিনেমাটি দর্শকরা পছন্দ করছেন। হলগুলোতে এটি এখন চলছে মহাসমারোহে। এ বিষয়ে দ্য ডেইলি স্টার অনলাইনের সঙ্গে কথা বলেন তিনি।

 

স্টার অনলাইন: প্রথম সিনেমা মুক্তি পেয়েছে। কেমন লাগছে এখন?

হিমেল আশরাফ: ‘সুলতানা বিবিয়ানা’ আমার প্রথম সন্তান। প্রথম সবকিছুরই একটা আনন্দ থাকে। আবার ভেতরে একটা দারুণ উত্তেজনাও ছড়িয়ে রয়েছে। ঘোরের মধ্যে দিয়ে যাচ্ছি গত কয়েকদিন। চোখ ভিজে আসছে। মানুষের এতো এতো ভালোবাসা পেয়েছি। নতুন কিছু জানছি, বুঝছি। দর্শকরা সিনেমাটি দেখছেন এর চেয়ে আর ভালোলাগা কী থাকে পারে।

স্টার অনলাইন: ‘সুলতানা বিবিয়ানা’ সিনেমায় কী রয়েছে?

হিমেল আশরাফ: দুই ধরনের সিনেমা হয় এখানে, একটি গল্পের সিনেমা আর একটি বাণিজ্যিক। বাণিজ্যিক সিনেমায় তেমন কোন গল্প থাকে না। আবার গল্পের সিনেমায় বাণিজ্যিক বিষয়টা দেখা যায় না। বাণিজ্যিক বলতে নাচ, গান, মারামারি বোঝাতে চেয়েছি। আমার সিনেমাটিতে মৌলিক গল্প, সুন্দর লোকেশন, সুন্দর অভিনয় দেখতে পাবেন দর্শকরা।

স্টার অনলাইন: সিনেমার গল্পটা কী নিয়ে?

হিমেল আশরাফ: পুরোপুরি প্রেমের গল্প রয়েছে এখানে। সুলতান আর সোনালীর গল্প। এখানে ভালোবাসা আছে, আছে বিরহ-বিরোধ। শেষটা দেখলে দর্শকদের বুক ভেসে যাবে কষ্টে। এটা আমাদেরই গল্প আমাদেরই সিনেমা।

স্টার অনলাইন: নাটক থেকে সিনেমায় কেন আসা?

হিমেল আশরাফ: পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী ভাইয়ের সঙ্গে অনেকদিন কাজ করেছি। এরপর থেকেই পরিচালনার দিকে একটু একটু করে ঝুঁকতে থাকি। তখন থেকেই ভাবতাম একদিন একটা সিনেমা বানাবো। বড় ক্যানভাসে কাজ করবো, সেটাই করার চেষ্টা করেছি।

স্টার অনলাইন: নাটক থেকে অনেক নির্মাতা এসেছেন কিন্তু তাঁদের অনেকেই সিনেমা না বানিয়ে নাটকই বানিয়েছেন বড় পর্দায়।

হিমেল আশরাফ: আসলে আমার উত্তর এখন মুখে না বলে পর্দায় দেখা যাচ্ছে। কী বানিয়েছি। সবাই বলছেন সিনেমাই বানিয়েছি, নাটক না। এটা জানতে হলে সিনেমাটি দেখতে হবে, সেখানেই এর উত্তর পেয়ে যাবেন।

স্টার অনলাইন: নাটক আর সিনেমার মাঝে কতোটা দূরত্ব বলে মনে করেন?

হিমেল আশরাফ: নাটকের গল্প হচ্ছে অনেকটা ছোট গল্পের মতো। আর সিনেমার গল্প হচ্ছে উপন্যাসের মতো, যাতে অনেক কিছু থাকবে। গল্প বলার ভঙ্গি কিছুটা আলাদা। নাটকেও গল্প বলি আর সিনেমাতেও গল্প বলি, তবে ভিন্নভাবে।

স্টার অনলাইন: নতুন সিনেমার কথা নিয়ে কী ভাবছেন?

হিমেল আশরাফ: নতুন সিনেমা তো অবশ্যই করবো। তবে একটু সময় নেবো।

স্টার অনলাইন: আপনাকে ধন্যবাদ আমাদের সময় দেওয়ার জন্য।

হিমেল আশরাফ: ডেইলি স্টার অনলাইনকে ধন্যবাদ। সবাইকে অনুরোধ করি – বাংলা সিনেমা দেখবেন বাংলা সিনেমার সঙ্গে থাকবেন।

Comments

The Daily Star  | English

New School Curriculum: Implementation limps along

One and a half years after it was launched, implementation of the new curriculum at schools is still in a shambles as the authorities are yet to finalise a method of evaluating the students.

8h ago