‘সিনেমা হল দখলের নোংরা চর্চা দূর করতে হবে’

তরুণ পরিচালক রিয়াজুল রিজুর প্রথম সিনেমা “বাপজানের বায়োস্কোপ” দিয়েই নয়টি ক্যাটাগরিতে ২০১৫ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেছেন। পরিচালক হিসেবে যৌথভাবে পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। তাঁর প্রথম ছবিটি প্রশংসিত হয়েছিল বটে কিন্তু ব্যবসাসফল হয়নি। ছবির শুটিং থেকে শুরু করে মুক্তি পর্যন্ত অনেক প্রতিবন্ধকতার মুখোমুখি হয়েছিলেন তিনি। জাতীয় পুরস্কারপ্রাপ্ত তরুণ পরিচালক বিভিন্ন বিষয়ে কথা বলেছেন দ্য ডেইলি স্টার অনলাইনের সঙ্গে:
Bapjaner Bioscope

তরুণ পরিচালক রিয়াজুল রিজু প্রথম সিনেমা “বাপজানের বায়োস্কোপ” দিয়েই নয়টি ক্যাটাগরিতে ২০১৫ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেছেন। পরিচালক হিসেবে যৌথভাবে পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। তাঁর প্রথম ছবিটি প্রশংসিত হয়েছিল বটে কিন্তু ব্যবসাসফল হয়নি। ছবির শুটিং থেকে শুরু করে মুক্তি পর্যন্ত অনেক প্রতিবন্ধকতার মুখোমুখি হয়েছিলেন তিনি। জাতীয় পুরস্কারপ্রাপ্ত তরুণ পরিচালক বিভিন্ন বিষয়ে কথা বলেছেন দ্য ডেইলি স্টার অনলাইনের সঙ্গে:

 

স্টার অনলাইন: এতোগুলো জাতীয় পুরস্কারের খবর শুনে কেমন লাগলো?

রিয়াজুল রিজু: এতোগুলো পুরস্কার পাওয়ার খবর শুনে একেবারে চুপ হয়ে গিয়েছিলাম। “বাপজানের বায়োস্কোপ” সিনেমাটি নিয়ে আশাবাদী ছিলাম। এটি যে পুরস্কার পেতে পরে সেটাও ভাবনাতে ছিল। কিন্তু, এতোগুলো ক্যাটাগরিতে পুরস্কার আসবে সেটা কল্পনাও করতে পারিনি। এতো ভালো ভালো সিনেমার মধ্যে থেকে আমার ছবি জাতীয় পুরস্কার পাওয়ায় আমি সম্মানিত বোধ করছি।

স্টার অনলাইন: সিনেমা মুক্তির সময় কি ধরণের সমস্যার মুখোমুখি হয়েছিলেন?

রিয়াজুল রিজু: ২০১৫ সালের ১৮ ডিসেম্বর “বাপজানের বায়োস্কোপ” ছবিটি মুক্তি পেয়েছিল। মুক্তির কয়েকদিন পরেই দেশের বিভিন্ন প্রেক্ষাগৃহ থেকে ছবিটি নামিয়ে দেওয়া হয়। একটি কুচক্রী মহল ছবিটির নির্মাণশৈলী ও সাফল্যে ঈর্ষান্বিত হয়ে হল মালিকদের ভয়ভীতি দেখিয়ে এর প্রদর্শনী বন্ধ করতে বাধ্য করেছিল। এরপর বিকল্প ব্যবস্থায় দেশের বিভিন্ন স্থানে ছবিটির প্রদর্শনের ব্যবস্থা করি। অনেক দর্শক ছবিটি ইউটিউবে দেখে প্রশংসা করেছেন।

স্টার অনলাইন: কি ধরণের সিনেমা আপনাকে টানে?

রিয়াজুল রিজু: চলচ্চিত্রের মানুষ আমি। চলচ্চিত্র বানাই, চলচ্চিত্র নিয়ে ঘুমাই। আমার পয়েন্ট অব ভিউ থেকে সিনেমা তিন ধরণের হয়। গুড ফিল্ম, হিট ফিল্ম এবং ব্যাড ফিল্ম। আগামীতে একটি হিট ফিল্ম বানাতে চাই।

স্টার অনলাইন: নতুন সিনেমা নিয়ে কিছু ভেবেছেন কি?

রিয়াজুল রিজু: নতুন একটি গল্প লেখার কাজ প্রায় শেষের দিকে। নতুন একটা মুখ খুঁজছি। নতুন মুখটির খোঁজ পেলেই শিগগির নতুন ছবির বিষয়ে ঘোষণা দিব।

স্টার অনলাইন: দর্শকদের উদ্দেশ্যে কিছু বলবেন কি?

রিয়াজুল রিজু: দর্শকদের জন্য অনেক অনেক ভালোবাসা। চলচ্চিত্র শিল্পে অনেক সমস্যা রয়েছে। আশাকরি, যাঁরা এই শিল্পের নেতৃত্বে রয়েছেন তাঁরা সবাই মিলে এসব সমস্যা দূর করবেন। এছাড়াও, সিনেমা হল দখলের নোংরা চর্চা দূর করতে হবে। তাহলে, আরও অনেকেই ভালো সিনেমা বানাতে আসবেন।

Comments

The Daily Star  | English

Cyclone Remal makes landfall

The eye of the cyclonic storm is scheduled to cross Bangladesh between 12:00-1:00am after which the cyclone is expected to weaken

24m ago