বেশি দামে ডলার বিক্রি

জরিমানা মওকুফের আবেদন করলেন ১০ ব্যাংকের ট্রেজারি প্রধান

চলতি সপ্তাহে ওই ১০ ট্রেজারি প্রধান কেন্দ্রীয় ব্যাংকের কাছে পৃথক চিঠি পাঠিয়েছেন।
বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ
রয়টার্স ফাইল ফটো

চলতি বছর মার্কিন ডলারের দর কারচুপির অভিযোগে ১০ ব্যাংকের ট্রেজারি প্রধানকে জরিমানা করেছে বাংলাদেশ ব্যাংক। তবে, ওই ট্রেজারি প্রধানরা কেন্দ্রীয় ব্যাংকের কাছে জরিমানা মওকুফের আবেদন করেছেন।

আজ বৃহস্পতিবার নাম প্রকাশে অনিচ্ছুক বাংলাদেশ ব্যাংকের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা দ্য ডেইলি স্টারকে এ তথ্য জানান।

তিনি বলেন, চলতি সপ্তাহে ওই ১০ ট্রেজারি প্রধান কেন্দ্রীয় ব্যাংকের কাছে পৃথক চিঠি পাঠিয়েছেন।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক বলেন, ব্যাংক কোম্পানি আইন-১৯৯১ এর ১০৯(৭) ধারা অনুযায়ী কেন্দ্রীয় ব্যাংক এই জরিমানা করেছে। বাংলাদেশ ব্যাংকের পরবর্তী বোর্ড মিটিংয়ে বিষয়টি উত্থাপন করা হবে, তখন বোর্ড এ বিষয়ে সিদ্ধান্ত নেবে।

একটি বেসরকারি ব্যাংকের ট্রেজারি প্রধান দ্য ডেইলি স্টারকে বলেন, তিনি এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের ইতিবাচক প্রতিক্রিয়ার অপেক্ষায় আছেন।

এর আগে, গত ২৮ সেপ্টেম্বর সোশ্যাল ইসলামী ব্যাংক, আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, মধুমতী ব্যাংক, মিডল্যান্ড ব্যাংক, ব্র্যাক ব্যাংক, এক্সিম ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক ও ট্রাস্ট ব্যাংকের ট্রেজারি প্রধানদের এক লাখ টাকা করে জরিমানা করা হয়।

কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা বলেছেন, কারচুপির বিষয়ে তাদের (ট্রেজারি প্রধানদের) ব্যাখ্যা সন্তোষজনক ছিল না। এ জন্য ব্যাংক কোম্পানি আইন-১৯৯১ এর ১০৯(৭) ধারা অনুযায়ী এই জরিমানা করেছে কেন্দ্রীয় ব্যাংক।

গত ১৮ সেপ্টেম্বর চলতি বছর ডলারের দাম নিয়ে কারচুপির দায়ে ১০ ব্যাংকের ট্রেজারি প্রধানকে কেন জরিমানা করা হবে না তা জানতে চেয়েছিল বাংলাদেশ ব্যাংক

Comments