নগদ, কড়ি হাতে পেল ডিজিটাল ব্যাংকের অনুমোদনপত্র

গত রোববার নগদ ডিজিটাল ব্যাংক পিএলসি ও কড়ি ডিজিটাল ব্যাংক পিএলসি স্থাপনের অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ ব্যাংক।
ডিজিটাল ব্যাংকিং
স্টার ডিজিটাল গ্রাফিক্স

দেশে প্রথমবারের মতো পূর্ণাঙ্গ ডিজিটাল ব্যাংক চালুর পথ সুগম করে নগদ লিমিটেড ও কড়িকে লেটার অব ইনটেন্ট (এলওআই) দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

গতকাল বুধবার কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার নগদ লিমিটেডের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক ও কড়ি ডিজিটাল ব্যাংকের চেয়ারম্যান হাবিবুল্লাহ এন করিমের হাতে অনুমোদনপত্র তুলে দেন।

গত রোববার নগদ ডিজিটাল ব্যাংক পিএলসি ও কড়ি ডিজিটাল ব্যাংক পিএলসি স্থাপনের অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ ব্যাংক।

চিঠি পাওয়ার পর তানভীর এ মিশুক দ্য ডেইলি স্টারকে বলেন, 'আমরা দেশের প্রথম ডিজিটাল ব্যাংক প্রতিষ্ঠার জন্য বাংলাদেশ ব্যাংকের অনুমোদন পেয়েছি।'

তিনি আরও বলেন, 'নগদ ডিজিটাল ব্যাংকের লক্ষ্য হচ্ছে নানান কারণে প্রচলিত ব্যাংকগুলোয় যেতে গিয়ে চ্যালেঞ্জের মুখে পড়া মানুষের হাতের মুঠোয় ব্যাংকিং সেবা পৌঁছে দেওয়া।'

'ডিজিটাল ব্যাংক সাধারণ মানুষের দৈনন্দিন চাহিদা পূরণ করবে' উল্লেখ করে তিনি আরও বলেন, 'আমরা সুদের হার ১০ শতাংশের নিচে রেখে ঋণ দিতে চাই। জামানত ছাড়াই দিতে চাই।'

দেশি মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস প্রোভাইডার নগদ'র গ্রাহক সংখ্যা সাড়ে আট কোটিরও বেশি।

কড়ি ডিজিটাল ব্যাংকের চেয়ারম্যান হাবিবুল্লাহ এন করিম ডেইলি স্টারকে জানান, তারাও এলওআই পেয়েছেন। এই ব্যাংকের স্পন্সরদের মধ্যে আছে এসিআই, ইস্পাহানী, ট্রান্সকম ও টেকনোহ্যাভেন কোম্পানি লিমিটেড।

কেন্দ্রীয় ব্যাংকের তিনটি কমিটি ডিজিটাল ব্যাংকের জন্য ৫২ আবেদন মূল্যায়ন করে দুইটির অনুমোদন দেয়।

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু ফারাহ মোহাম্মদ নাসের ও ব্যাংকিং রেগুলেশন অ্যান্ড পলিসি বিভাগের পরিচালক মোহাম্মদ শাহরিয়ার সিদ্দিকীসহ ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা বাংলাদেশ ব্যাংকের সদরদপ্তরে ডিজিটাল ব্যাংক অনুমোদন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

Comments