চলতি বছরের ৯ মাসে ব্র্যাক ব্যাংকের মুনাফা বেড়েছে

২০২৩ সালের প্রথম নয় মাসে ব্র্যাক ব্যাংকের সমন্বিত কর-পরবর্তী নিট মুনাফা ৫৩ দশমিক ১ শতাংশ বেড়েছে।
ব্র্যাক ব্যাংক, এসএমই, ডিএইচএল-দ্য ডেইলি স্টার বাংলাদেশ বিজনেস অ্যাওয়ার্ডস, ডিএইচএল,

২০২৩ সালের প্রথম নয় মাসে ব্র্যাক ব্যাংকের সমন্বিত কর-পরবর্তী নিট মুনাফা ৫৩ দশমিক ১ শতাংশ বেড়েছে।

চলতি বছরের জানুয়ারি-সেপ্টেম্বর সময়ে ব্যাংকটির অঙ্গপ্রতিষ্ঠানসহ সমন্বিত কর-পরবর্তী নিট মুনাফা দাঁড়িয়েছে ৫৮১ কোটি ৪ লাখ টাকায়। গত বছরের একই সময়ে যা ছিল ৩৭৯ কোটি ৮ লাখ টাকা।

আজ মঙ্গলবার ব্র্যাক ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২০২৩ সালের প্রথম নয় মাসে ব্র্যাক ব্যাংক এককভাবে ৫০৩ কোটি ৪৭ লাখ টাকা কর-পরবর্তী নিট মুনাফা অর্জন করেছে, গত বছরের একই সময়ে যা ছিল ৩৯২ কোটি ৪ লাখ টাকা। চলতি বছরের সেপ্টেম্বর শেষে ২০২২ সালের ডিসেম্বরের তুলনায় ব্যাংকটির একক (স্ট্যান্ডঅ্যালোন) ঋণ পোর্টফোলিওতে ১৮ দশমিক ৫ শতাংশ এবং গ্রাহক আমানতে ২০ দশমিক ৩ শতাংশ প্রবৃদ্ধি অর্জিত হয়েছে।

গত ৭ নভেম্বর ভার্চুয়াল প্ল্যাটফর্মে আয়োজিত এক অনুষ্ঠানে ব্র্যাক ব্যাংক ২০২৩ সালের প্রথম নয় মাসের আর্থিক অর্জন ও কার্যক্রমের তথ্য তুলে ধরে।

চলতি বছরের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত ব্যাংকটির সমন্বিত শেয়ার প্রতি আয় (ইপিএস) ২০২২ সালের একই সময়ের ২ টাকা ৩৫ পয়সার তুলনায় ২০২৩ সালের প্রথম নয় মাসে ৩ টাকা ২৬ পয়সায় উন্নীত হয়েছে।  সেপ্টেম্বর শেষে সমন্বিত নিট সম্পদ মূল্য (এনএভি) শেয়ার প্রতি ৪০ টাকা ২২ পয়সায় উন্নীত হয়েছে, যা ২০২২ সালের ডিসেম্বরে ছিল ৩৮ টাকা ০১ পয়সা।

চলতি বছরের প্রথম নয় মাসে ব্র্যাক ব্যাংকের একক (স্ট্যান্ডঅ্যালোন) ঋণ পোর্টফোলিও এবং গ্রাহক আমানত ২০২২ সালের ডিসেম্বরের তুলনায় যথাক্রমে ১৮ দশমিক ৫ শতাংশ এবং ২০ দশমিক ৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ব্যাংকটি খেলাপি ঋণের হার  উল্লেখযোগ্যভাবে কমিয়েছে। ২০২২ সালের ডিসেম্বরে থাকা ৩ দশমিক ৭২ শতাংশ থেকে কমে ২০২৩ সালের প্রথম নয় মাসে ৩ দশমিক ৪০ শতাংশ হয়েছে।

ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী সেলিম রেজা ফরহাদ হোসেন বলেন, 'ব্র্যাক ব্যাংক আজ বাংলাদেশের ব্যাংকিং খাতে একটি রোল মডেল। এই আর্থিক ফল এসএমই, করপোরেট ও রিটেইল গ্রাহক বেসের ওপর ভর করে টেকসই ব্যবসার সোপান সৃষ্টি করেছে। তাতে সহায়ক ভূমিকা পালন করেছে ব্যাংকের সুশাসন, স্বচ্ছতা এবং নৈতিকতার চর্চা।'   

Comments