৫ মাসে যুক্তরাষ্ট্রে পোশাক রপ্তানি কমেছে ১২ দশমিক ৩১ শতাংশ

ওটেক্সা শিল্প পরিস্থিতি বিশ্লেষণের পাশাপাশি মার্কিন বাণিজ্য নীতি উন্নয়নে কাজ করে।
পোশাক রপ্তানি
যুক্তরাষ্ট্রে পোশাক পণ্যের অন্যতম বৃহত্তম রপ্তানিকারক বাংলাদেশের রপ্তানি গত পাঁচ মাসে আগের বছরের একই সময়ের তুলনায় কমেছে। ছবি: স্টার ফাইল ফটো

সারা বিশ্ব থেকে যুক্তরাষ্ট্রের খুচরা বিক্রেতা ও ব্র্যান্ডগুলোর আমদানি কমে যাওয়ায় জানুয়ারি-মে সময়ে পোশাক পণ্যের দিক থেকে দক্ষিণ এশিয়ার একক বৃহত্তম রপ্তানিকারক বাংলাদেশের রপ্তানি আগের বছরের একই সময়ের তুলনায় ১২ দশমিক ৩১ শতাংশ কমে দুই দশমিক নয় বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে।

অফিস অব টেক্সটাইল অ্যান্ড অ্যাপারেলের (ওটেক্সা) তথ্য অনুসারে, চলতি বছরের জানুয়ারি-মে প্রান্তিকে যুক্তরাষ্ট্রে বস্ত্র ও তৈরি পোশাকের মোট রপ্তানি আগের বছরের একই সময়ের তুলনায় ১১ দশমিক ৯১ শতাংশ কমে তিন বিলিয়ন ডলার হয়েছে।

ওটেক্সা শিল্প পরিস্থিতি বিশ্লেষণের পাশাপাশি মার্কিন বাণিজ্য নীতি উন্নয়নে কাজ করে। এ ছাড়া, বাণিজ্য আলোচনা, বাণিজ্য প্রসার ও বাণিজ্যে বাধাগুলো দূর করতে সহায়তা করে থাকে।

যুক্তরাষ্ট্রের খুচরা বিক্রেতাদের সবচেয়ে বড় সংগঠন ন্যাশনাল রিটেইল ফেডারেশনের (এনআরএফ) তথ্য বলছে, মে মাসে পোশাক ও আনুষঙ্গিক পণ্যের দাম এক দশমিক ৪৪ শতাংশ বেড়েছে।

সংগঠনটি সম্প্রতি জানিয়েছে, মে মাসে খুচরা বিক্রি উল্লেখযোগ্যভাবে বেড়ে যাওয়ায় তা মাস ও বছরভিত্তিক বিক্রি বাড়িয়ে দিয়েছে।

এনআরএফ প্রেসিডেন্ট ও সিইও ম্যাথিউ শাই বলেন, 'ক্রেতারা তাদের খরচের সামর্থ্য ধরে রেখেছেন এবং শক্তিশালী অর্থনৈতিক প্রবৃদ্ধিতে অবদান রাখছেন।'

Comments