আইয়ুব বাচ্চুর প্রয়াণদিনে অপ্রকাশিত ২০০ গান ও স্মৃতি জাদুঘরের কথা

আইয়ুব বাচ্চুর পঞ্চম প্রয়াণদিনের একদিন আগে গতকাল ১৭ অক্টোবর এশিয়াটিকের সঙ্গে একটি চুক্তি হয় এবি ফাউন্ডেশনের।
ayub bachchu
আইয়ুব বাচ্চু। স্টার ফাইল ছবি

রক লিজেন্ড আইয়ুব বাচ্চুর পঞ্চম মৃত্যুবার্ষিকী আজ বুধবার। ২০১৮ সালের ১৮ অক্টোবর মাত্র ৫৬ বছর বয়সে পৃথিবীর মায়া ত্যাগ করে চলে গেছেন জীবনের ওপারে। একাধারে তিনি ছিলেন গায়ক, লিড গিটারিস্ট, গীতিকার ও সুরকার।

আইয়ুব বাচ্চুর পঞ্চম প্রয়াণদিনের একদিন আগে গতকাল ১৭ অক্টোবর এশিয়াটিকের সঙ্গে একটি চুক্তি হয় এবি ফাউন্ডেশনের।

সেখানে আইয়ুব বাচ্চুর স্ত্রী ফেরদৌস আক্তার চন্দনা ও এশিয়াটিকের পক্ষ থেকে সারা যাকের ও ইরেশ যাকের এবং এলআরবির সদস্য আব্দুল্লাহ মাসুদসহ কয়েকজন উপস্থিত ছিলেন।

ayub bachchu
আইয়ুব বাচ্চু। ছবি: শাহরিয়ার কবির হিমেল

ফেরদৌস আক্তার চন্দনা বলেন, 'এবি ফাউন্ডেশনের পক্ষ থেকে আমরা দীর্ঘদিন ধরেই আইয়ুব বাচ্চুর গিটার থেকে শুরু করে নানান স্মৃতি সংরক্ষণে কাজ করে আসছি। এর ভেতরে কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় হলো, তাকে নিয়ে স্মৃতি জাদুঘর, তার স্মরণে কনসার্ট এবং সম্মাননা প্রদানের বিষয়টি। এছাড়া আরও কিছু প্ল্যান নিয়ে আলাপ হয়েছে এই চুক্তি অনুষ্ঠানে। তার তৈরি প্রায় ২০০টি গান একে একে প্রকাশ করা হবে।'

ইরেশ যাকের বলেন, 'এবি ফাউন্ডেশনের অনেকগুলো পরিকল্পনার সঙ্গে আমরা সহযাত্রী হিসেবে কাজ করব। বাচ্চু ভাই আমাদের প্রাণের মানুষ। আমরা তার গান শুনেই বড় হয়েছি। ব্যক্তিগতভাবে নিবিড় সম্পর্ক ছিল আমাদের। নতুন প্রজন্মের কাছে তার গানগুলো পৌঁছে দেওয়া বা নতুন ভয়েসে আইয়ুব বাচ্চুর গানগুলো আবারও নতুনভাবে উপস্থাপনসহ অনেক কিছু পরিকল্পনায় রয়েছে।'

আইয়ুব বাচ্চু তার প্রথম গান প্রকাশ করেন 'হারানো বিকেলের গল্প' শিরোনামে। গানটির কথা লিখেছিলেন শহীদ মাহমুদ জঙ্গী। তার প্রথম একক অ্যালবাম 'রক্তগোলাপ' প্রকাশিত হয় ১৯৮৬ সালে।

আইয়ুব বাচ্চু ১৯৭৮ সালে যোগ দেন 'ফিলিংস' ব্যান্ডে। এরপর ১৯৮০ সালে 'সোলস'-এর সঙ্গে শুরু হয় তার পথচলা। প্রায় এক দশক এই ব্যান্ডের সঙ্গেই ছিলেন তিনি।

'সোলস' ছাড়ার পর ১৯৯১ সালে গঠন করেন ব্যান্ড 'এলআরবি'। এলআরবির প্রথম অ্যালবাম প্রকাশিত হয় ১৯৯২ সালে।

আইয়ুব বাচ্চুর একক অ্যালবাম

ময়না (১৯৮৮), কষ্ট (১৯৯৫), সময় (১৯৯৮), একা (১৯৯৯), প্রেম তুমি কি (২০০২), দুটি মন (২০০২), কাফেলা (২০০২), প্রেম প্রেমের মতো (২০০৩), পথের গান (২০০৪), ভাটির টানে মাটির গানে (২০০৬), জীবন (২০০৬), সাউন্ড অব সাইলেন্স (২০০৭), রিমঝিম বৃষ্টি (২০০৮), বলিনি কখনো (২০০৯), জীবনের গল্প (২০১৫)।

এলআরবির অ্যালবাম

এলআরবি (১৯৯২), সুখ (১৯৯৩), তবুও (১৯৯৪), ঘুমন্ত শহরে (১৯৯৫), ফেরারি মন (১৯৯৬), স্বপ্ন (১৯৯৬), আমাদের বিস্ময় (১৯৯৮), মন চাইলে মন পাবে (২০০০), অচেনা জীবন (২০০৩), মনে আছে নাকি নেই (২০০৫), স্পর্শ (২০০৮) ও যুদ্ধ (২০১২)।

আইয়ুব বাচ্চুর জনপ্রিয় কয়েকটি গান

চলো বদলে যাই; হাসতে দেখো গাইতে দেখো; কেউ সুখী নয়; ফেরারি এই মনটা আমার; একদিন ঘুম ভাঙা শহরে; বাংলাদেশ; কষ্ট পেতে ভালোবাসি; এখন অনেক রাত; হকার; এই রুপালি গিটার ফেলে; গতকাল রাতে; সেই তারা ভরা রাতে; মেয়ে তুমি কি দুঃখ চেন; সাড়ে তিন হাত মাটি; উড়াল দেবো আকাশে; কতদিন দেখেনি দু'চোখ; মনে আছে নাকি নাই; কার কাছে যাব; লোকজন কমে গেছে; একটাই মন যখন তখন; এক আকাশের তারা তুই একা গুনিস নে; মন চাইলে মন পাবে।

চলচ্চিত্রের গান

অনন্ত প্রেম তুমি দাও আমাকে; আমি তো প্রেমে পড়িনি; আম্মাজান; সাগরিকা বেঁচে আছি।

আইয়ুব বাচ্চু ১৯৬২ সালের ১৬ আগস্ট চট্টগ্রাম শহরের এনায়েত বাজারে জন্মগ্রহণ করেন।

Comments