নোরা ফাতেহির বিষয়ে যা বলল এনবিআর

বলিউড অভিনেত্রী নোরা ফাতেহির সম্মানী এবং অন্যান্য খরচ থেকে উৎস কর প্রদান নিশ্চিত করতে স্বরাষ্ট্র, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট অন্যান্যদের অনুরোধ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।
নোরা ফাতেহি। ছবি: সংগৃহীত

বলিউড অভিনেত্রী নোরা ফাতেহির সম্মানী এবং অন্যান্য খরচ থেকে উৎস কর প্রদান নিশ্চিত করতে স্বরাষ্ট্র, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট অন্যান্যদের অনুরোধ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

নোরা ফাতেহির ব্যাপারে গণমাধ্যমের প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে এনবিআর বলেছে, উইমেন লিডারশিপ করপোরেশনের ব্যবস্থাপনায় ১৮ নভেম্বর ঢাকার একটি সম্মেলন কেন্দ্রে 'উইমেন এমপাওয়ারমেন্ট ইন বাংলাদেশ' শীর্ষক ডকুমেন্টারির শুটিংয়ে অংশ নিতে বলিউডের অভিনেত্রী নোরা ফাতেহিকে বাংলাদেশে আসার অনুমতি তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় থেকে দেওয়া হয়েছে।

এনবিআর বলেছে, বিদেশি শিল্পীদের বাংলাদেশের যেকোনো ধরনের অনুষ্ঠানে অংশ নেওয়ার জন্য পারিশ্রমিক ছাড়াও অভিনেতা/অভিনেত্রী ও কলাকুশলীদের জন্য পরিশোধিত অন্যান্য সব খরচের ওপর পরিশোধিত এবং পরিশোধযোগ্য মোট অর্থের উপর আয়কর অধ্যাদেশ, ১৯৮৪-এর ৫৬ ধারার বিধান অনুযায়ী ৩০ শতাংশ হারে উৎসে আয়কর পরিশোধ করার বাধ্যবাধকতা আছে।

ভারতীয় অভিনেত্রী নোরা ফাতেহিকে দেশে আসার অনুমতি দিয়ে তথ্য মন্ত্রণালয় গত ৭ নভেম্বর একটি সার্কুলার জারি করে। উইমেন লিডারশিপ করপোরেশনের আবেদনের পরিপ্রেক্ষিতে এই অনুমতি দেওয়া হয়। নোরা ফাতেহি বাংলাদেশে নারীর ক্ষমতায়ন শীর্ষক গ্লোবাল অ্যাচিভারস অ্যাওয়ার্ড অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা রয়েছে।

এ ব্যাপারে জানতে চাইলে উইমেন লিডারশিপ করপোরেশনের প্রেসিডেন্ট ইসরাত জাহান মারিয়া বলেন, আমরা ইতোমধ্যে এনবিআরকে ট্যাক্স পরিশোধ করেছি। ট্যাক্স পরিশোধের রসিদ দাখিল করেই আমরা অনুমতি পেয়েছি। 

এনবিআর এর চিঠির ব্যাপারে তিনি বলেন, কোথাও যোগাযোগের ঘাটতি থেকে হয়ত এই চিঠি ইস্যু হয়েছে। এনবিআর এর শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে দেখা হয়েছে। আশা করছি সমস্যাটির সমাধান হয়ে যাবে।

 

Comments

The Daily Star  | English
IMF suggestions for Bangladesh

IMF suggests raising power, gas and fertiliser prices

The International Monetary Fund yesterday recommended reducing government subsidies by hiking prices of power, gas and fertiliser, and spending the saved money on society safety net programmes.

15h ago