মঞ্চ নাটক

শিল্পকলায় ৪-৮ নভেম্বর সৈয়দ মহিদুল ইসলাম স্মরণ উৎসব

নাট্যব্যক্তিত্ব সৈয়দ মহিদুল ইসলামের ২০তম প্রয়াণ দিবস এবং ব্যতিক্রম নাট্যগোষ্ঠীর ৪৬ বছরে পদার্পণ উপলক্ষে অনুষ্ঠিত হতে যাচ্ছে সৈয়দ মহিদুল ইসলাম স্মরণ উৎসব ২০২২।

নাট্যব্যক্তিত্ব সৈয়দ মহিদুল ইসলামের ২০তম প্রয়াণ দিবস এবং ব্যতিক্রম নাট্যগোষ্ঠীর ৪৬ বছরে পদার্পণ উপলক্ষে অনুষ্ঠিত হতে যাচ্ছে সৈয়দ মহিদুল ইসলাম স্মরণ উৎসব ২০২২।

আগামী ৪ থেকে ৮ নভেম্বর বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে এই উৎসব অনুষ্ঠিত হবে। জাতীয় নাট্যশালার মিলনায়তনে অভিনেতা, নির্দেশক, নাট্যকার ও নির্মাতা সৈয়দ মহিদুল ইসলামের ওপর নির্মিত প্রামাণ্যচিত্র 'অভিনয় গুরু'র উদ্বোধনী প্রদর্শনী হবে।

মঞ্চবন্ধু সম্মাননা পদক পাচ্ছেন অধ্যাপক জিয়াউল হাসান কিসলু, সুধাংশু বিশ্বাস, সংগীতা চৌধুরী, মমিন বাবু ও মাসুদ আলম বাবু। ছবি: সংগৃহীত

এই আয়োজনে থাকছে নাটক, সৈয়দ মহিদুল ইসলাম পদক, মঞ্চবন্ধু সম্মাননা, যুগল সম্মাননা।

খ্যাতিমান নাট্যনির্দেশক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. ইসরাফিল শাহীন পেতে যাচ্ছেন এবারের সৈয়দ মহিদুল ইসলাম পদক।

অধ্যাপক ড. ইসরাফিল শাহীন পেতে যাচ্ছেন এবারের সৈয়দ মহিদুল ইসলাম পদক। ছবি: সংগৃহীত

মঞ্চবন্ধু সম্মাননা পদক পাচ্ছেন বীর মুক্তিযোদ্ধা ও অভিনয়শিল্পী অধ্যাপক জিয়াউল হাসান কিসলু, অভিনেতা, নির্দেশক ও নাট্যকার সুধাংশু বিশ্বাস, অভিনয়শিল্পী সংগীতা চৌধুরী, নির্দেশক, অভিনেতা ও সংগঠক মমিন বাবু ও মাসুদ আলম বাবু।

যুগল সম্মাননা দেওয়া হবে মীর সাব্বির ও ফারজানা চুমকি, আবু হাশিম মাসুদুজ্জামান ও লায়লা বিলকিস ছবি, হাবীব মাসুদ ও মনামী ইসলাম কনক এবং সুরজিৎ বোস ও সুলেখা বোসকে।

যুগল সম্মাননা পাচ্ছেন মীর সাব্বির ও ফারজানা চুমকি, আবু হাশিম মাসুদুজ্জামান ও লায়লা বিলকিস ছবি, হাবীব মাসুদ ও মনামী ইসলাম কনক এবং সুরজিৎ বোস ও সুলেখা বোস। ছবি: সংগৃহীত

উৎসবের আহ্বায়ক সাইফুল ইসলাম সোহাগ জানান, আয়োজনে ৪ নভেম্বর সন্ধ্যা ৬টায় উদ্বোধনী অনুষ্ঠানে জাতীয় নাট্যশালার মিলনায়তনে থাকছে লোক নাট্যদলের নাটক 'তপস্বী ও তরঙ্গিনী'। এ ছাড়া, ৫ নভেম্বর পরীক্ষণ থিয়েটার হলে ব্যতিক্রমের 'নাটক পাখি', ৬ নভেম্বর জাতীয় নাট্যশালায় শব্দ নাট্য চর্চা কেন্দ্রের 'কী চাহ শঙ্খচিল', ৭ নভেম্বর জাতীয় নাট্যশালায় ভারতের জলাপাইগুড়ীর মাল অ্যাক্টোওয়ালার 'করোনা কালের মন্দ আখ্যান' এবং ৮ নভেম্বর চন্দ্রকলা থিয়েটারের 'শেখ সাদী' মঞ্চস্থ হবে।

Comments

The Daily Star  | English

Iranian President Raisi feared dead as helicopter wreckage found

Iran's state television said Monday there was "no sign" of life among passengers of the helicopter which was carrying President Ebrahim Raisi and other officials

1h ago