‘মুজিব’ সিনেমার সেন্সরপত্র হস্তান্তর

বাংলাদেশে সিনেমাটি ছাড়পত্র পেলেও ভারতে সেন্সর ছাড়পত্রের বিষয়টি প্রক্রিয়াধীন।
‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমার সেন্সর ছাড়পত্র হস্তান্তর। ছবি: স্টার

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে তৈরি চলচ্চিত্র 'মুজিব: একটি জাতির রূপকার' সিনেমার মুক্তির অনুমতি দেওয়া হয়েছে।

গত ৩১ জুলাই সেন্সর ছাড়পত্র পায় সিনেমাটি। আজ শনিবার রাজধানীর একটি ৫ তারকা হোটেল সিনেমাটির সেন্সরপত্র হস্তান্তর অনুষ্ঠান হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্যমন্ত্রী ড. হাসান মাহমুদ। এ ছাড়া, উপস্থিত ছিলেন সিনেমাটির তত্ত্বাবধায়ক আসাদুজ্জামান নূর ও বঙ্গবন্ধু চরিত্রের অভিনেতা আরিফিন শুভ।

অনুষ্ঠানে তথ্যমন্ত্রী বলেন, 'এটা এক নিঃশ্বাসে দেখে ফেলার মতো সিনেমা। সিনেমাটি দেখার সময় বিন্দুমাত্র ক্লান্তি আসবে না।'

তিনি বলেন, 'সিনেমাটি শেষ হয়েছে ১৫ আগস্টের দৃশ্য দিয়ে। আমরা কেউ ১৫ আগস্টের ঘটনা চোখে দেখিনি। স্ক্রিনে এই ঘটনা দেখা যে কত কষ্ট, সেটা বলে বোঝানো যাবে না।'

আরিফিন শুভ বলেন, 'আমি এমন মানুষের চরিত্রে অভিনয় করতে পেরেছি, যিনি আমার চেয়ে অল্প কিছু বছরের বেশি বয়সে লড়াই সংগ্রামের মাধ্যমে একটি দেশকে স্বাধীন করেছেন। এই সিনেমার পর যদি আমি মরেও যাই বা আর কোনো সিনেমা নাও করতে পারি, তাতেও আফসোস থাকবে না।'

অনুষ্ঠানে অভিনেতা রাইসুল ইসলাম আসাদ, দিলারা জামান, খায়রুল আলম সবুজ, গাজী রাকায়েত, ফজলুর রহমান বাবু, রিয়াজ, চঞ্চল চৌধুরী, নুসরাত ইমরোজ তিশা, দীঘি, জায়েদ খানসহ সংশ্লিষ্ট অনেকেই উপস্থিত ছিলেন।

বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনায় সিনেমাটির পরিচালক ভারতের প্রখ্যাত নির্মাতা শ্যাম বেনেগাল। বাংলাদেশে সিনেমাটি ছাড়পত্র পেলেও ভারতে সেন্সর ছাড়পত্রের বিষয়টি প্রক্রিয়াধীন। সেখানে ছাড়পত্র পেলেই জানানো হবে মুক্তির চূড়ান্ত তারিখ।

অতুল তিওয়ারি ও শামা জায়দির ইংরেজি চিত্রনাট্য থেকে আসাদুজ্জামান নূরের তত্ত্বাবধানে বাংলায় রূপায়িত করা হয়েছে এই সিনেমার চিত্রনাট্য।

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

3h ago