সার্কাসের হাতির হামলায় শিশুসহ নিহত ২

সার্কাসের একটি হাতির হামলায় রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জে শিশুসহ অন্তত দুই জনের মৃত্যু হয়েছে।
সার্কাসের একটি হাতিকে নিয়ন্ত্রণে আনা এনেছেন স্থানীয় লোকজন। ছবি: সংগৃহীত

সার্কাসের একটি হাতির হামলায় রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জে শিশুসহ অন্তত দুই জনের মৃত্যু হয়েছে।

নিহতরা হলেন চাঁপাইনবাবগঞ্জের নাচোলের মো. মুফাসসির (১২) ও রাজশাহীর তানোর উপজেলার কৃষক রাম পদ (৪৬)।

আজ সকাল ১১টা থেকে সাত ঘণ্টা ধরে চেষ্টা করেও হাতিটিকে নিয়ন্ত্রণে আনা যায়নি। সহায়তার জন্য বন বিভাগের কর্মকর্তারা ঢাকা থেকে বিশেষজ্ঞদের ডেকেছেন।

চাঁপাইনবাবগঞ্জের নাচোল থানার ওসি মো. মিন্টু রহমান জানান, সকালে নওগাঁর নিয়ামতপুর থেকে সার্কাস দলের কিছু লোক দুটি হাতি নিয়ে চাঁপাইনবাবগঞ্জের আমনুরায় যান। তারা হাতিতে চড়ে রাস্তায় চাঁদা আদায় করছিলেন।

সকাল সাড়ে ৭টার দিকে স্থানীয় কিছু লোকের আচরণে বিরক্ত হয়ে হাতিদুটি তাদের তাড়া করে। স্থানীয় লোকজন একটি হাতিকে আটক করতে সক্ষম হলেও অন্য হাতিটি এটি আম বাগানে ঢুকে পড়ে। একটি শিশু আম বাগানে গেলে হাতিটি তাকে আক্রমণ করে।

এই ঘটনার পর সকাল ১১টার দিকে বন বিভাগের কর্মকর্তারা সেখানে যান।

রাজশাহী বিভাগের বন্যপ্রাণী ব্যবস্থাপনা পরিদর্শক জাহাঙ্গীর কবির বলেন, আমরা দেখলাম স্থানীয়রা হাতিটিকে চাঁপাইনবাবগঞ্জের নাচোল থেকে তাড়া করে তানোরে নিয়ে যাচ্ছে। দুপুর ২টার দিকে হাতিটিকে আমরা প্রায় নিয়ন্ত্রণে নিয়ে এসেছিলাম। কিন্তু বেপরোয়া জনতা হাতিটিকে আক্রমণ করতে শুরু করে।

তানোরের মুণ্ডুমালা পুলিশ ফাঁড়ির ইন-চার্জ মো. মনিরুল ইসলাম বলেন, বিকেল ৩টার দিকে হাতিটি একটি ধানখেতে গিয়ে কৃষক রাম পদকে হত্যা করে।

বন বিভাগের কর্মকর্তারা সন্ধ্যা ৭টা পর্যন্ত হাতিটিকে নিয়ন্ত্রণে আনার চেষ্টা চালিয়ে কাজ স্থগিত করেন। তারা জানান, রাতের মধ্যেই ঢাকা থেকে বিশেষজ্ঞরা রাজশাহী পৌঁছাবেন। এর পর আগামীকাল আবার কাজ শুরু হবে। হাতিটির ক্ষতি করার চেষ্টা থেকে বিরত থকার জন্য গ্রামবাসীদের সতর্ক করেছেন বন কর্মকর্তারা।

Comments