ঢাকায় আজ সারাদিন বৃষ্টি হবে: আবহাওয়া অধিদপ্তর

রাজধানীতে আজ মঙ্গলবার সারাদিন থেমে থেমে বৃষ্টি হতে পারে। এ ছাড়াও, দেশের সব সমুদ্রবন্দরকে ৩ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।
রাজধানীতে আজ মঙ্গলবার সকাল থেকে থেমে থেমে বৃষ্টি হচ্ছে। ছবি: প্রবীর দাশ/স্টার

রাজধানীতে আজ মঙ্গলবার সারাদিন থেমে থেমে বৃষ্টি হতে পারে। এ ছাড়াও, দেশের সব সমুদ্রবন্দরকে ৩ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, রাজধানীতে বৃষ্টি কখনো কম থাকবে, আবার কখনো মুষলধারে হতে পারে।

আজ সকাল ১১টায় আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন দ্য ডেইলি স্টারকে বলেন, 'আজ সারাদেশেই বৃষ্টি হবে। সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত রাজধানীতে ৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে।'

আবহাওয়া অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, 'ভারতের দক্ষিণ মধ্যপ্রদেশ ও এর আশেপাশের এলাকায় স্থল নিম্নচাপটি আরও পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও দুর্বল হয়ে সুস্পষ্ট লঘুচাপ হিসেবে পূর্ব মধ্যপ্রদেশের মধ্যাঞ্চল ও এর আশেপাশের এলাকায় অবস্থান করছিল।

এটি মধ্যপ্রদেশের মধ্যাঞ্চল ও আশেপাশের এলাকায় অবস্থান করছে উল্লেখ করে বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এটি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে সরে গিয়ে ক্রমান্বয়ে দুর্বল হয়ে যেতে পারে।

এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় গভীর সঞ্চারণশীল মেঘ সৃষ্টি অব্যাহত রয়েছে। মৌসুমি বায়ুর অক্ষ রাজস্থান, সুস্পষ্ট লঘুচাপের কেন্দ্রস্থল, উড়িষ্যা, বিহার, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত। এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।

মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় ও উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে।

বিজ্ঞপ্তিতে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়া ও বিজলিসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

দেশের কোথাও কোথাও মাঝারি ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে।

Comments