ডিমের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি, কাপ্তান বাজারে ৩ প্রতিষ্ঠানকে জরিমানা

যেসব কোম্পানি পাকা রশিদ দিচ্ছে না তাদেরও আইনের আওতায় আনা হবে
ডিমের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি, কাপ্তান বাজারে ৩ প্রতিষ্ঠানকে জরিমানা
জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. আব্দুল জব্বার মন্ডল | ছবি: টেলিভিশন থেকে নেওয়া

মূল্য তালিকা না টানানো এবং পাকা রশিদ না রাখার দায়ে রাজধানীর কাপ্তান বাজারে ৩টি ডিম বিক্রেতা পাইকারি প্রতিষ্ঠানকে জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

ডিমের দাম অস্বাভাবিক বৃদ্ধির বিরুদ্ধে আজ শনিবার দুপুরে কাপ্তান বাজারে তদারকিমূলক অভিযান পরিচালনা করা হয়। অভিযানে নেতৃত্ব দেন অধিদপ্তরের সহকারী পরিচালক মো. আব্দুল জব্বার মন্ডল।

তিনি বলেন, '৩টি প্রতিষ্ঠানে তদারকি করে আমরা যেটি দেখলাম, যেখান থেকে ডিমগুলো ক্রয় করা হয়েছে; কিছু কিছু ক্ষেত্রে আমরা দেখেছি ক্যাশ মেমো দেওয়া হয়নি। কিছু কিছু ক্যাশ মেমো আছে কিন্তু তাতে টাকার উল্লেখ নেই, শুধু ডিমের সংখ্যার উল্লেখ রয়েছে।'

'একটিতে আমরা দেখলাম ব্যবসায়ী ১ লাখ ৮০০ পিস ডিম ক্রয় করেছেন কিন্তু কী রেটে ক্রয় করা হয়েছে তার তথ্য উল্লেখ নেই। ডিমগুলো বিক্রি করছেন পাইকারি রেটে কিন্তু কী রেটে বিক্রি করছেন সেই তথ্যগুলো আমরা পাচ্ছি না। কারণ তারা পাকা ক্যাশ মেমো দিচ্ছেন না। মূল্য তালিকা টানানো বিধান ছিল সেটিও তারা যথাযথ প্রক্রিয়া অনুসরণ করছেন না। এসব কারণে ৩টি প্রতিষ্ঠানকে ১০ হাজার করে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে,' বলেন আব্দুল জব্বার।

ব্যবসায়ীদের দাবি, বড় বড় কোম্পানিগুলো পাকা রশিদ দেয় না—এ বিষয়ে জানতে চাইলে তিনি দ্য ডেইলি স্টারকে বলেন, 'এফবিসিসিআই, দোকান মালিক সমিতির সঙ্গে একাধিকবার বৈঠক করা হয়েছে, আমরা মাইকিং করেছি, লিফলেট বিতরণ করেছি যে, পাকা রশিদ রাখতে হবে এবং ক্রেতাদের পাকা রশিদ দিতে হবে। তারা এই নির্দেশনা সম্পর্কে অবগত। এছাড়া আমাদের মহাপরিচালক চিঠি আকারে এই নির্দেশনা দিয়েছেন।'

'বড় কোম্পানি পাকা রশিদ দিচ্ছে না—সেটা পাইকারি ব্যবসায়ীরা আমাদের জানায়নি। আমরা লিখিত প্রতিবেদন দেবো এবং যেসব কোম্পানি পাকা রশিদ দিচ্ছে না তাদেরও আইনের আওতায় আনা হবে,' বলেন তিনি।

Comments