বাজার অস্থির করলে বরদাশত করা হবে না, মজুতের সমুদয় পরিমাণ জরিমানা করা হবে

‘অবৈধ মজুতদারি যারা করে, তারা যে দলের হোক, যত শক্তিশালী লোকের আত্মীয় হোক—কাউকে ছাড় দেওয়া হবে না।’
বাজার অস্থির করলে বরদাশত করা হবে না, মজুতের সমুদয় পরিমাণ জরিমানা করা হবে
খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার | ছবি: সংগৃহীত

চালের দাম বাড়ানোর ক্ষেত্রে ব্যবসায়ীদের কোনো যুক্তিই গ্রহণযোগ্য নয় বলে মন্তব্য করে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, বাজার অস্থির করলে বরদাশত করা হবে না, মজুতের সমুদয় পরিমাণ জরিমানা করা হবে।

আজ বৃহস্পতিবার সকালে রাজশাহী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অংশীজনদের সঙ্গে 'চালের বাজার নিয়ন্ত্রণে করণীয়' শীর্ষক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

খাদ্যমন্ত্রী বলেন, 'অবৈধ মজুতদারি যারা করে, তারা যে দলের হোক, যত শক্তিশালী লোকের আত্মীয় হোক—কাউকে ছাড় দেওয়া হবে না।'

হঠাৎ দাম বাড়িয়ে বাজার অস্থির করলে বরদাশত করা হবে না, মজুতের সমুদয় পরিমাণ জরিমানা করা হবে বলেও হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি।

এখন কৃষকের কাছে ধান নেই উল্লেখ করে খাদ্যমন্ত্রী বলেন, 'অনেক হাসকিং মিল বন্ধ, ঘাস গজিয়েছে, বিদ্যুৎ সংযোগ নেই কিন্তু তাদের গুদামে অবৈধ মজুত পাওয়া যাচ্ছে।'

ব্যবসায়ীদের উদ্দেশে তিনি বলেন, 'একটা বিষয় মনে রাখবেন, চাল বা ধানের ব্যবসায় ক্যাপাসিটির সবটুকুই ধরে রাখা যাবে না। একটা অংশ ক্রাসিং হবে, আরেকটা অংশ বাজারজাত হবে। সব মিলিয়ে ক্যাপাসিটি নির্ধারণ করা হয়।'

তিনি আরও বলেন, অনেক মিলমালিক দেউলিয়া হওয়ার পরে করপোরেট প্রতিষ্ঠান সেই মিল কিনে নেয়। ফুড গ্রেইন লাইসেন্স না থাকলে কেউ ধান-চালের ব্যবসা করতে পারবে না।

Comments