সুদানে তুরস্কের উদ্ধারকারী উড়োজাহাজে গুলি

সুদানের সেনাবাহিনী এ ঘটনায় আধাসামরিক র‌্যাপিড সাপোর্ট ফোর্সেসকে (আরএসএফ) দায়ী করছে।
ম্যাপ: সংগৃহীত

সুদানের রাজধানী খার্তুমের বাইরের একটি বিমানঘাঁটিতে তুরস্কের একটি উদ্ধারকারী উড়োজাহাজকে লক্ষ্য করে গুলি চালানো হয়েছে আজ শুক্রবার।

তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে বিবিসি এ তথ্য জানিয়েছে।

সুদানের সেনাবাহিনী জানিয়েছে, গুলির ঘটনায় কেউ হতাহত হননি এবং উড়োজাহাজটি ওয়াদি সিদনাতে নিরাপদে অবতরণ করেছে। সেখানে এটিকে পরীক্ষা ও মেরামত করা হচ্ছে।

সুদানের সেনাবাহিনীিএ ঘটনায় আধাসামরিক র‌্যাপিড সাপোর্ট ফোর্সেসকে (আরএসএফ) দায়ী করছে।

তবে আরএসএফ এ অভিযোগ অস্বীকার করে বলেছে, তারা যুদ্ধবিরতির বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ। বৃহস্পতিবার স্থানীয় সময় মধ্যরাতে যুদ্ধবিরতি আরও ৩ দিনের জন্য বাড়ানোর জন্য সম্মত হয় তারা।

সুদানের সেনাবাহিনী 'মিথ্যা তথ্য ছড়াচ্ছে' অভিযোগ তুলে আরএসএফ এক বিবৃতিতে বলেছে, 'মধ্যরাত থেকে যে মানবিক যুদ্ধবিরতিতে আমরা সম্মত হয়েছিলাম আমাদের বাহিনী তার প্রতি কঠোরভাবে প্রতিশ্রুতিবদ্ধ।আমরা ওমদুরমানের ওয়াদি সিদনার আকাশে কোনো উড়োজাহাজকে টার্গেট করেছি, এটা সত্য নয়।'

তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, ওয়াদি সিদনা এবং পোর্ট সুদান শহর থেকে তুর্কি নাগরিকদের উদ্ধারের প্রচেষ্টা অব্যাহত থাকবে।

১৪ দিন আগে সুদানে সংঘর্ষ শুরু হওয়ার পর থেকে শত শত মানুষ নিহত হয়েছে এবং কয়েক হাজার মানুষ তাদের বাড়িঘর ছেড়ে বাধ্য হয়েছে। এতে রাজধানী এবং এর আশেপাশের এলাকা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। মানুষ খাদ্য, পানি এবং জ্বালানি সরবরাহ ছাড়া কোনোমতে দিন কাটাচ্ছে।

Comments