বিচিত্র দিবস

আজ আলিঙ্গনের দিন

বন্ধু-বান্ধব ও আত্মীয়-স্বজনকে শুভেচ্ছা জানানোর সময়, বিদায় জানানোর সময় বা কাউকে অভিনন্দন জানানোর সময় আমরা আলিঙ্গন করি।
বিচিত্র দিবস, দিবস, আলিঙ্গন দিবস,
স্টার অনলাইন গ্রাফিক্স

আজ যে কাউকে আলিঙ্গন করতে পারেন। ক্যালেন্ডার বলছে, আজ ১২ ফেব্রুয়ারি। আর ১২ ফেব্রুয়ারি মানেই আলিঙ্গন দিবস।

আত্মীয় বা বন্ধুর সঙ্গে আলিঙ্গন করলে আন্তরিকতা বাড়ে। সম্পর্কগুলো আরও গভীর হয়, মজবুত হয়। আলিঙ্গনের কিছু স্বাস্থ্যগত সুবিধাও আছে। যেমন- আলিঙ্গন করলে আমরা মানসিকভাবে স্বস্তি পাই, স্ট্রেস ও রক্তচাপ কমাতে সহায়তা করে। আবার পারস্পরিক বিশ্বাস বাড়ায়। তাই আজ আলিঙ্গন করতেই পারেন।

প্রায় ৪৫০ বছর আগে আলিঙ্গনের ইংরেজি 'হাগ' শব্দটি প্রথম লেখা হয়েছিল। মনে করা হয়, এটি 'হুগগা' ক্রিয়াপদ থেকে উদ্ভূত হয়েছে। যার অর্থ 'সান্ত্বনা দেওয়া'। অবশ্য কীভাবে আলিঙ্গনের রীতি শুরু হয়েছিল তা স্পষ্ট নয়। তবে, যতদূর জানি যায়- গত ৫০ বছর বা তারও বেশি সময় ধরে প্রকাশ্যে আলিঙ্গনকে সামাজিক রীতি হিসেবে মেনে চলা হচ্ছে।

সাধারণত, বন্ধু-বান্ধব ও আত্মীয়-স্বজনকে শুভেচ্ছা জানানোর সময়, বিদায় জানানোর সময় বা কাউকে অভিনন্দন জানানোর সময় আমরা আলিঙ্গন করি। কাউকে সান্ত্বনা দিতে বা সহানুভূতি জানাতেও আমরা আলিঙ্গন করি।

ঐতিহাসিক রেকর্ড অনুসারে, প্রথম যুদ্ধে প্রতিপক্ষকে একটি বার্তা দিতে আলিঙ্গন ও হাত মেলানো হয়েছিল। আর সেই বার্তাটি ছিল, ক্ষতি করতে না চাওয়া।

Comments