ভারত

মমতাকে নিয়ে ব্যাঙ্গাত্মক ভিডিও পোস্ট করায় কলকাতায় ইউটিউবার গ্রেপ্তার

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে নিয়ে ব্যাঙ্গাত্মক ভিডিও প্রচারের অভিযোগে ২৯ বছর বয়সী এক ইউটিউবারকে গ্রেপ্তার করেছে কলকাতা পুলিশ।
তৃণমূল সভানেত্রী ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। ছবি: সংগৃহীত

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে নিয়ে ব্যাঙ্গাত্মক ভিডিও প্রচারের অভিযোগে ২৯ বছর বয়সী এক ইউটিউবারকে গ্রেপ্তার করেছে কলকাতা পুলিশ।

আজ মঙ্গলবার তুহিন মণ্ডল নামে ওই ইউটিউবারকে নদীয়ার তাহেরপুর থানার বাপুজিনগরে তার নিজ বাড়ি থেকে গ্রেপ্তার করে কলকাতা পুলিশের গোয়েন্দা বিভাগের কর্মকর্তারা ।

পুলিশ জানায়, এক সপ্তাহ আগে দক্ষিণ কলকাতার তারাতলা থানায় ওই ইউটিউবারের বিরুদ্ধে লিখিত অভিযোগ করেন ২১ বছর বয়সী এক তরুণ। সেই অভিযোগের ভিত্তিতে মামলা দায়েরের পর তাকে গ্রেপ্তার করা হয়েছে। 

কলকাতা পুলিশের এক কর্মকর্তা জানান, অভিযোগে আরও অন্তত ৭ জন কন্টেন্ট ক্রিয়েটরের নাম উল্লেখ করা হয়েছে এবং তাদেরও গ্রেপ্তারের জন্য অভিযান চলছে।

তিনি বলেন, 'তুহিন মণ্ডল মুখ্যমন্ত্রীর ভিডিও বক্তৃতার বিভিন্ন অংশ কর্তন করে সেগুলো সম্পাদনা করে 'উস্কানিমূলক', 'অবমাননাকর' ও 'অপমানজনক' ভিডিও মিমস তৈরি করেছেন বলে তার বিরুদ্ধে অভিযোগ করা হয়েছে।' 

'এই ধরনের কাজ সহিংসতাকে উস্কে দিতে পারে এবং শান্তি বিনষ্ট করতে পারে বলে অভিযোগে দাবি করা হয়েছে,' বলেন তিনি। 

গত জুন মাসে ফেসবুক লাইভে মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়কে গালি দেওয়ার ঘটনায় ইউটিউবার রোদ্দুর রায়কে গ্রেপ্তার করে কলকাতা পুলিশ।

এর আগে ২০১২ সালের এপ্রিলে মমতাকে নিয়ে আঁকা কার্টুন সম্বলিত একটি ইমেইল আদান-প্রদানের অভিযোগে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অম্বিকেশ মহাপাত্রকে গ্রেপ্তার করে কলকাতা পুলিশ। 

 

Comments