শপথ নিলেন পাকিস্তানের তত্ত্বাবধায়ক সরকার প্রধান কাকার

দায়িত্বগ্রহণের পর কাকার তার মন্ত্রিপরিষদের নাম চূড়ান্ত করবেন এবং এই নতুন অন্তবর্তীকালীন সরকার নির্বাচিত সরকার গঠনের আগ পর্যন্ত দায়িত্বে থাকবে।
পাকিস্তানের রাষ্ট্রপতি আরিফ আলভি শপথ পড়াচ্ছেন আনোয়ারুল হক কাকারকে। তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী হিসেবে কাকারের শপথ গ্রহণ অনুষ্ঠানে মঞ্চে উপবিষ্ট বিদায়ী প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ। আজ সোমবার পাকিস্তানের প্রেস ইনফরমেশন ডিপার্টমেন্টের (পিআইডি) তোলা ছবিটি প্রকাশ করেছে এএফপি।

পাকিস্তানের তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন আনোয়ারুল হক কাকার। স্বল্প পরিচিত এই রাজনীতিবিদ সামরিক বাহিনীর ঘনিষ্ঠ বলেও মনে করা হয়।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, আজ সোমবার পাকিস্তানের রাষ্ট্রপতি ভবনে তাকে শপথবাক্য পাঠ করান দেশটির রাষ্ট্রপতি আরিফ আলভি।

গত রোববার সিনেট ও নিজ দল থেকে পদত্যাগ করেছেন কাকার। তিনি বেলুচিস্তান আওয়ামী পার্টির অন্যতম প্রতিষ্ঠাতা। এই দলটি পাকিস্তানের সামরিক বাহিনীর ঘনিষ্ঠ বলে পরিচিত।

দায়িত্বগ্রহণের পর কাকার তার মন্ত্রিপরিষদের নাম চূড়ান্ত করবেন এবং এই নতুন অন্তবর্তীকালীন সরকার নির্বাচিত সরকার গঠনের আগ পর্যন্ত দায়িত্বে থাকবে।

পাকিস্তানের সংবিধান অনুযায়ী, একটি নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার জাতীয় নির্বাচন আয়োজন করে। পার্লামেন্টের নিম্নকক্ষ ভেঙে দেওয়ার ৯০ দিনের মধ্যে এই নির্বাচন আয়োজন করতে হয। সে হিসাবে, নভেম্বরের শুরুর দিকে পাকিস্তানে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হতে পারে।

বেলুচিস্তানের নেতা কাকার তার চাকরিজীবন শুরু করেছিলেন শিক্ষকতায়। গত শনিবার পাকিস্তানের সদ্যবিদায়ী প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ ও জাতীয় পরিষদের বিদায়ী বিরোধীদলীয় নেতা রাজা রিয়াজ ইসলামাবাদের এক বৈঠকে কাকারের নাম নিয়ে ঐকমত্য পোষণ করার পর তার নাম আলোচনায় আসে।

কাকার কোয়েটার বেসরকারি সেইন্ট ফ্রান্সিস স্কুলে প্রাথমিক শিক্ষাগ্রহণ করেন। পরবর্তীতে কোহাটের ক্যাডেট কলেজে ভর্তি হন। সেখানে লেখাপড়া শেষে তিনি কোয়েটায় ফেরে বেলুচিস্তান বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে একই শিক্ষাপ্রতিষ্ঠান থেকে তিনি সামাজিক বিজ্ঞান ও রাজনৈতিক বিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

ডনের সম্পাদকীয়তে আশা প্রকাশ করা হয়েছে, পাকিস্তানের রাজনৈতিক ক্রান্তিলগ্নে আনোয়ারুল কাকারের মতো স্বল্প পরিচিত, বিতর্কহীন একজন ব্যক্তিই পারবেন তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী হিসেবে সবচেয়ে ভালো অবদান রাখতে।

 

Comments

The Daily Star  | English

Science Lab turns into battlefield

100 injured so far as college students lock horn with BCL

35m ago