সীতাকুণ্ডে জাহাজ ভাঙা কারখানায় শ্রমিকের মৃত্যু

চট্টগ্রামের সীতাকুণ্ডে ফোর স্টার নামে একটি জাহাজ ভাঙা কারখানায় এক শ্রমিকের মৃত্যু হয়েছে। আজ সোমবার দুপুরে এই ঘটনা ঘটে।

চট্টগ্রামের সীতাকুণ্ডে ফোর স্টার নামে একটি জাহাজ ভাঙা কারখানায় এক শ্রমিকের মৃত্যু হয়েছে। আজ সোমবার দুপুরে এই ঘটনা ঘটে।

মৃত শাহাব উদ্দিন ইয়ার্ডটিতে কাটারম্যান হিসেবে কর্মরত ছিলেন। তার বাড়ি উপজেলার বড় কুমিরা এলাকায়। একই দিনে মোশারফ হোসেন নামে আরও একজন শ্রমিক আহত হন। তাকে চট্টগ্রাম নগরের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে। তার বাড়ি নোয়াখালী জেলার কোম্পানিগঞ্জের পেশকারহাটে।

কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর চট্টগ্রামের উপ-মহাপরিদর্শক আবদুল্লাহ আল সাকিব মুবাররাত ডেইলি স্টারকে বলেন, 'একজন শ্রমিক নিহত ও আরেকজন শ্রমিক আহতের খবর পেয়েছি। মালিকের দাবি, তারা ভাত খাওয়ার সময় মাথায় ঘুরে পড়ে যান। পরে তাদের হাসপাতালে নেওয়া হলে একজনকে মৃত ঘোষণা করেন চিকিৎসকরা।'

তিনি আরও বলেন, 'শ্রমিকের মৃত্যুর কারণ তদন্তে আগামীকাল আমরা ইয়ার্ডে যাব। ময়নাতদন্তের রিপোর্টে শ্রমিকের মৃত্যুর প্রকৃত কারণ জানা যাবে। তারপর আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।'

সীতাকুণ্ড থানার ওসি তোফায়েল আহমদ বলেন, ঘটনা দুপুরে ঘটলেও আমরা বিকেলে খবর পেয়েছি। একটি টিম ইয়ার্ডে পাঠিয়েছি। আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

জাহাজ ভাঙা মালিকদের সংগঠন বাংলাদেশ শিপ ব্রেকার্স অ্যান্ড রিসাইক্লার্স অ্যাসোসিয়েশনের (বিএসবিআরএ) সহকারী সচিব নাজমুল হাসান বলেন, শ্রমিকের মৃত্যুর প্রকৃত কারণ জানতে কাজ চলছে।

কারখানাটির ব্যবস্থাপনা পরিচালক নুর উদ্দিন রুবেল বলেন, জাহাজ থেকে একজন শ্রমিক মাথা ঘুরে পড়ে যাওয়ার সময় আরেকজন তাকে ধরতে গেলে দুজনেই পড়ে গিয়ে আহত হন। এদের একজন হাসপাতালে নেওয়ার সময় মারা যান। শ্রমিক আইন অনুযায়ী নিহত ও আহতকে আমরা আর্থিক সহায়তা দেব।

Comments

The Daily Star  | English
Bangladesh Reference Institute for Chemical Measurements (BRiCM) developed a dengue rapid antigen kit

Diagnose dengue with ease at home

People who suspect that they have dengue may soon breathe a little easier as they will not have to take on the hassle of a hospital visit to confirm or dispel the fear.

9h ago