অপরাধ ও বিচার

মিথ্যা মামলার অভিযোগে পাল্টা মামলায় বাদী কারাগারে

চট্টগ্রামে ধর্ষণ চেষ্টার মিথ্যা মামলার অভিযোগে মামলার বাদীকে কারাগারে পাঠিয়েছেন আদালত।

চট্টগ্রামে ধর্ষণ চেষ্টার মিথ্যা মামলার অভিযোগে মামলার বাদীকে কারাগারে পাঠিয়েছেন আদালত।

বৃহস্পতিবার চট্টগ্রামের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৭ এর বিচারক ফেরদৌস আরার আদালতে আত্মসমর্পণ করলে মিথ্যা মামলার বাদীকে কারাগারে পাঠানোর আদেশ দেওয়া হয়।

ট্রাইব্যুনালে রাষ্ট্রপক্ষের আইনজীবী খন্দকার আরিফুল আলম বলেন, 'আদালতে আমরা বলেছি নারী ও শিশু নির্যাতন দমন আইনটি নারীর প্রতি অপরাধের বিচারের জন্য. মিথ্যা অভিযোগে কাউকে বিপদগ্রস্ত করার জন্য নয়। এই আইনে মিথ্যা অভিযোগ আনা একটি মারাত্মক অপরাধ।'

বাদীর করা মিথ্যা মামলায় আসামির সাজে হলে অপুরণীয় ক্ষতি হয়ে যেত। আইনের ১৭ ধারায় ওই বাদীর বিরুদ্ধে মামলা হয়েছে। তিনি আত্মসমর্পণ করলে তাকে কারাগারে পাঠানো হয়, বলেন আইনজীবী।

মামলার নথিতে দেখা যায়, ২০২০ সালের ৯ নভেম্বর মীরসরাইতে জীবন কৃষ্ণের বিরুদ্ধে আদালতে ধর্ষণচেষ্টার মামলা করেন বাদী। মামলায় সাক্ষী করেন নিজের স্বামী ও সন্তানদের।

পরে আদালত অভিযোগটি তদন্ত করতে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) নির্দেশ দেয়। তদন্তে অভিযোগের সত্যতা না পেয়ে ২০২১ সালের ২৭ ফেব্রুয়ারি ওই মামলায় চূড়ান্ত প্রতিবেদন জমা দেয় পিবিআই।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, চলাচলের রাস্তা ব্যবহার নিয়ে দীর্ঘদিনের বিরোধের জেরে ওই ধর্ষণ চেষ্টার মিথ্যা মামলা করার প্রমাণ পাওয়া গেছে।

গত ৭ আগস্ট জীবন কৃষ্ণ দাশ বাদী হয়ে মিথ্যা মামলার বাদী, তার স্বামী তাদের তিন সন্তানকে আসামি করে পাল্টা মামলা করেন।

Comments