চাকরিচ্যুত সেনা কর্মকর্তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সেনাবাহিনী সম্পর্কে একটি ইউটিউব চ্যানেলে মিথ্যা ও কুরুচিপূর্ণ বক্তব্য প্রচারের অভিযোগে চাকরিচ্যুত এক সেনা কর্মকর্তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করা হয়েছে।
স্টার অনলাইন গ্রাফিক্স

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সেনাবাহিনী সম্পর্কে একটি ইউটিউব চ্যানেলে মিথ্যা ও কুরুচিপূর্ণ বক্তব্য প্রচারের অভিযোগে চাকরিচ্যুত এক সেনা কর্মকর্তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করা হয়েছে।

গতকাল শুক্রবার মানিকগঞ্জের দৌলতপুর থানায় মামলাটি করেন দৌলতপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুল কুদ্দুস।

চাকরিচ্যুত ওই সেনা কর্মকর্তা নাম মো. হাসিনুর রহমান (৫৮)। তার বাড়ি কুমিল্লা জেলার লাকসাম উপজেলার বিনয়ঘর গ্রামে। বর্তমানে তিনি ঢাকার মিরপুরে ডিওএইচএস আবাসিক এলাকায় থাকেন। লেফটেন্যান্ট কর্নেল হাসিনুর রহমান র‌্যাবের একটি ব্যাটালিয়নের অধিনায়ক ছিলেন।

মামলায় এজাহার সূত্রে জানা গেছে, ২৫ আগস্ট বৃহস্পতিবার সকালে লাইফ বিডি২৪ নামের একটি ইউটিউব চ্যানেলে 'বাংলাদেশ টক-শো' নামে একটি অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সেনাবাহিনী ও সেনাবাহিনীর গোয়েন্দা সংস্থা ডিজিএফআই সম্পর্কে কুরুচিপূর্ণ, আক্রমণাত্বক ও মিথ্যা বক্তব্য দেন চাকরিচ্যুত সেনা কর্মকর্তা হাসিনুর রহমান। এর মাধ্যমে তিনি জনমনে বিভ্রান্তি ও ভীতি প্রদর্শন করেছেন। ওই সেনাকর্মকর্তা সেনাবাহিনীতে কর্মরত অবস্থায় বাংলাদেশ সরকার ও রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ডের সঙ্গে জড়িত ছিলেন। সেনা আইনে তিনি বিচারের মুখোমুখি হয়ে শাস্তিও পেয়েছিলেন। পরবর্তীতে তিনি নিজের অপকর্ম গোপন রাখতে অনলাইনে ভার্চুয়াল জগতে কয়েকজন বিদেশে পলাতক ব্যক্তির সহযোগিতায় প্রধানমন্ত্রী, সেনাবাহিনী ও গোয়েন্দ সংস্থা ডিজিএফআইয়ের বিরুদ্ধে বিষোদগার ও কটূক্তিমূলক মন্তব্য করে আসছেন।

মামলার বাদী আওয়ামী লীগের নেতা আবদুল কুদ্দুস বলেন, 'বৃহস্পতিবার সকাল ১০টার দিকে আমি উপজেলা সদরে দলীয় কার্যালয়ে বসে নিজের ব্যবহৃত মুঠোফোনে লাইফ বিডি২৪ নামের একটি ইউটিউব চ্যানেলে 'বাংলাদেশ টক-শো' নামে একটি অনুষ্ঠান দেখছিলাম। ওই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সেনাবাহিনী ও সেনাবাহিনীর গোয়েন্দা সংস্থা ডিজিএফআই সম্পর্কে সাবেক ওই সেনাকর্মকর্তাকে কুরুচিপূর্ণ, আক্রমণাত্বক ও মিথ্যা বক্তব্য দেন। তিনি এ ধরনের অপপ্রচারের মাধ্যমে সাধারণ জনগণকে ভুল পথে পরিচালিত করে সরকারের বিরুদ্ধে ক্ষেপিয়ে তুলছেন। এতে সাবেক ওই সেনাকর্মকর্তা আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ও বিশৃঙ্খলা সৃষ্টি করে আসছেন। এ কারণে, আমি তার বিরুদ্ধে আমাদের থানায় অভিযোগ করেছি।'

দৌলতপুর থানার ভারপ্রাপ্ত (ওসি) মো. জাকারিয়া হোসেন দ্য ডেইলি স্টারকে বলেন, 'শুক্রবার সংক্ষুব্ধ এক ব্যক্তি সাবেক এক সেনা কর্মকর্তাকে আসামির বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেছেন। এ ব্যাপারে আইনগত পদক্ষেপ নেওয়া হয়েছে।'

এর আগে গত ২৪ আগস্ট রংপুর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট ইলিয়াস আহমেদ রংপুর সাইবার ট্রাইব্যুনালে সামাজিক যোগাযোগমাধ্যমে অপপ্রচারের অভিযোগে সাবেক সামরিক কর্মকর্তা হাসিনুর রহমানসহ দুজনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করেন। মামলায় অপর আসামির নাম উল্লেখ না থাকলেও প্রতিষ্ঠান হিসেবে সুইডেনভিত্তিক সংবাদমাধ্যম নেত্র নিউজকে অভিযুক্ত করা হয়।

 

Comments