অবৈধ সম্পদ অর্জন: জি কে শামীম ও তার মায়ের বিরুদ্ধে মামলার বিচার শুরু

বহিষ্কৃত যুবলীগ নেতা জি কে শামীম ও তার মা আয়েশা আক্তারের বিরুদ্ধে ২৯৭ কোটি টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দায়ের করা মামলার বিচারিক কার্যক্রম ঢাকার একটি আদালতে শুরু হয়েছে।
g k shamim
বিতর্কিত ঠিকাদার জি কে শামীম। ছবি: স্টার ফাইল ফটো

বহিষ্কৃত যুবলীগ নেতা জি কে শামীম ও তার মা আয়েশা আক্তারের বিরুদ্ধে ২৯৭ কোটি টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দায়ের করা মামলার বিচারিক কার্যক্রম ঢাকার একটি আদালতে শুরু হয়েছে।

আজ সোমবার ঢাকার বিশেষ জজ আদালত-৪ এর বিচারক শেখ নাজমুল আলম মামলার অভিযোগকারী দুর্নীতি দমন কমিশনের উপ-পরিচালক মো. সালাহউদ্দিনের জবানবন্দি রেকর্ডের মাধ্যমে বিচারকাজ শুরু করেন।

শুনানির সময় জি কে শামীম আদালতে উপস্থিত থাকলেও তার মা হাইকোর্ট থেকে জামিন পাওয়ার পর থেকে আত্মগোপনে আছেন।

জবানবন্দি রেকর্ড শেষে বিচারক মামলার আসামিদের পক্ষে অভিযোগকারীকে জেরা করার জন্য আগামী ১২ ফেব্রুয়ারি দিন ধার্য করেন।

এর আগে গত বছরের ১৮ অক্টোবর একই আদালত এ মামলায় তাদের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়।

২০২১ সালের ৬ ফেব্রুয়ারি দুর্নীতি দমন কমিশনের উপ-পরিচালক ও মামলার তদন্ত কর্মকর্তা মো. সালাহউদ্দিন ঢাকার জ্যেষ্ঠ বিশেষ জজ আদালতে অভিযোগপত্র জমা দেন।

সরকারের তালিকাভুক্ত শীর্ষ ঠিকাদার গোলাম কিবরিয়া ওরফে জি কে শামীম এবং তার মায়ের বিরুদ্ধে ২৯৭ কোটি টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে ২০১৯ সালের ২১ অক্টোবর মামলাটি করে দুদক। তবে, অভিযোগপত্রে বলা হয়, তদন্ত সংস্থা ৩০০ কোটি টাকার অবৈধ সম্পদ অর্জনে জড়িত থাকার প্রমাণ পায়।

২০১৯ সালের ২০ সেপ্টেম্বর রাজধানীর নিকেতনের বাসা ও অফিসে অভিযান চালিয়ে শামীম ও তার ৭ দেহরক্ষীকে গ্রেপ্তার করে র‌্যাব।

২০১৯ সালের ২০ সেপ্টেম্বর র‌্যাব নিকেতনে জি কে শামীমের বাড়ি ও অফিসে অভিযান চালিয়ে ৮টি আগ্নেয়াস্ত্র, বিপুল পরিমাণ গোলাবারুদ, ১৬৫ কোটি টাকার ফিক্সড ডিপোজিট রসিদ, নগদ প্রায় ১ কোটি ৮০ লাখ টাকা ও সিঙ্গাপুরের ডলার ও বিদেশি মদ জব্দ করে।

এর আগে গত বছরের ২৫ সেপ্টেম্বর অস্ত্র মামলায় ঢাকার আরেকটি ট্রাইব্যুনাল জি কে শামীম ও তার ৭ দেহরক্ষীকে যাবজ্জীবন কারাদণ্ড দেন।

Comments

The Daily Star  | English
biman flyers

Biman does a 180 to buy Airbus planes

In January this year, Biman found that it would be making massive losses if it bought two Airbus A350 planes.

9h ago