অপরাধ ও বিচার

ছদ্মবেশে আত্মগোপনে থাকতেন মানবতাবিরোধী অপরাধী কুতুব উদ্দিন, গাজীপুরে গ্রেপ্তার

র‍্যাব-২ এর একটি আভিযানিক দল গতকাল শনিবার বিকেলে গাজীপুরের সদর থানার হক্কানী সোসাইটি এলাকায় অভিযান চালিয়ে কুতুব উদ্দিনকে গ্রেফতার করে।
মো. কুতুব উদ্দিন। ছবি: সংগৃহীত

১৯৭১ সালে মানবতাবিরোধী অপরাধে সরাসরি সম্পৃক্ত যুদ্ধাপরাধী ও আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের গ্রেপ্তারি পরোয়ানাভুক্ত আসামি মো. কুতুব উদ্দিন ওরফে কুতুব আলী আনছারীকে (৭০) গাজীপুর থেকে গ্রেপ্তার করেছে করেছে র‍্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)।

সিনিয়র সহকারী পুলিশ সুপার ও সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) শিহাব করিম স্বাক্ষরিত র‌্যাবের পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় ময়মনসিংহ এলাকায় পাকিস্তানি হানাদার বাহিনীর সহযোগী হিসেবে মো. কুতুব উদ্দিনসহ অন্যান্য যুদ্ধাপরাধী রাজাকার বাহিনীর সদস্যরা অগ্নিসংযোগ, ধর্ষণ, পাশবিক নির্যাতন, নৃশংস হত্যাকাণ্ডসহ মানবতাবিরোধী অপরাধে সরাসরি সম্পৃক্ত ছিল। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালীন যুদ্ধাপরাধী মো. কুতুব উদ্দিন ও তার সহযোগী রাজাকারদের নিয়ে ময়মনসিংহ জেলার ঈশ্বরগঞ্জ উপজেলায় ইতুলিয়া গ্রামের মুক্তিযোদ্ধাদের হত্যা ও নির্যাতনসহ তাদের বাড়িতে অগ্নিসংযোগ, লুটপাট ও একাধিক নারীকে ধর্ষণ করে। ২০২০ সালে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে একটি মামলা হয়। ২০২১ সালের ২১ অক্টোবর মো. কুতুব উদ্দিনের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল কর্তৃক গ্রেফতারি পরোয়ানা জারি হয়। তার পর থেকে তিনি পলাতক ছিলেন।

বিজ্ঞপ্তি আরও বলা হয়, র‍্যাব-২ এর একটি আভিযানিক দল গতকাল শনিবার বিকেলে গাজীপুরের সদর থানার হক্কানী সোসাইটি এলাকায় অভিযান চালিয়ে কুতুব উদ্দিনকে গ্রেফতার করে। তাকে জিজ্ঞাসাবাদে ঘটনার সঙ্গে সম্পৃক্ত থাকার কথা স্বীকার করেন। জিজ্ঞাসাবাদে আরও জানা যায় গ্রেফতারি পরোয়ানা ইস্যু হওয়ার পর থেকে বিভিন্ন স্থানে ছদ্মবেশে আত্মগোপনে থাকতেন তিনি।

Comments