তনু হত্যা: আড়াই বছর পর সাক্ষীকে ডাকল পিবিআই

কুমিল্লার কলেজ শিক্ষার্থী সোহাগী জাহান তনু হত্যা মামলা পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনে (পিবিআই) হস্তান্তরের​​​​​​​ আড়াই বছর পর এক সাক্ষীকে জিজ্ঞাসাবাদের জন্য ডাকা হয়েছে।
সোহাগী জাহান তনু। ছবি: সংগৃহীত

কুমিল্লার কলেজ শিক্ষার্থী সোহাগী জাহান তনু হত্যা মামলা পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনে (পিবিআই) হস্তান্তরের আড়াই বছর পর এক সাক্ষীকে জিজ্ঞাসাবাদের জন্য ডাকা হয়েছে।

আগামী ৩ আগস্ট সকাল ১০টায় মামলার সাক্ষী, তনুর খালাতো বোন লাইজু জাহানকে কুমিল্লা নগরীর হাউজিং এস্টেট পিবিআই জেলা কার্যালয়ে হাজির হতে বলা হয়েছে।

পিবিআইয়ের পরিদর্শক মো. মজিবুর রহমানের সই করা একটি চিঠির কপি হাতে পেয়েছে দ্য ডেইলি স্টার। এতে বলা হয়েছে, সোহাগী জাহান তনুর মরদেহ যে স্থানে পাওয়া গেছে সে সংক্রান্ত বিষয়ে জিজ্ঞাসাবাদের জন্য লাইজু জাহানকে কুমিল্লার হাউজিং এস্টেটের পিবিআই কার্যালয়ে ডাকা হয়েছে।

সোহাগী জাহান তনু হত্যার ৭ বছর পার হলেও এ পর্যন্ত তদন্তের কোনো দৃশ্যমান অগ্রগতি হয়নি। হত্যাকাণ্ডের পর এ পর্যন্ত ৪টি সংস্থা এই মামলা তদন্ত করলেও গ্রেপ্তার হয়নি ১ জনও।

২০২০ সালের নভেম্বরে এ মামলার দায়িত্ব নেয় পিবিআই। এর দীর্ঘ আড়াই বছর পর মামলার অগ্রগতিতে পিবিআইয়ের কোনো তৎপরতা শুরু হল।

২০১৬ সালের ২০ মার্চ রাতে কুমিল্লার ময়নামতি সেনানিবাসের পাওয়ার হাউসের অদূরে ঝোপজঙ্গল থেকে তনুর মরদেহ উদ্ধার করা হয়। তাকে সংঘবদ্ধ ধর্ষণের পর হত্যা করা হয়েছিল বলে ধারণা করা হয়। ২০১৬ সালের মে মাসে অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) কর্মকর্তারা ডিএনএ পরীক্ষার মাধ্যমে নিশ্চিত করেন যে হত্যার আগে তনুকে ৩ জন পুরুষ ধর্ষণ করেছিলেন।

এ ঘটনায় সারা দেশে প্রতিবাদ-বিক্ষোভ শুরু হয়।

Comments

The Daily Star  | English

Signal 7 at Payra, Mongla as Cyclone Remal forms over Bay

Cox’s Bazar, Ctg maritime ports asked to hoist Signal 6

2h ago