সরকার দেশে নিয়ন্ত্রিত-বিচার ব্যবস্থা প্রতিষ্ঠা করেছে: রফিউর রাব্বি

তিনি বলেন, এটি শুধু বিচারহীনতার নজিরই নয়, সরকারের দেউলিয়াপনার উদাহরণ।
নারায়ণগঞ্জ শহরের ডিআইটি এলাকায় ত্বকী হত্যা ও বিচারহীনতার ১২৫ মাস উপলক্ষে আয়োজিত আলোক প্রজ্জালন কর্মসূচি। ছবি: স্টার

১০ বছরের বেশি সময় পেরিয়ে গেলেও তানভীর মুহাম্মদ ত্বকী হত্যার বিচার না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন নিহতের বাবা সন্ত্রাস নির্মূল ত্বকী মঞ্চের আহ্বায়ক রফিউর রাব্বি।

তিনি বলেন, 'সরকার দেশে নিয়ন্ত্রিত-বিচার ব্যবস্থা প্রতিষ্ঠা করেছে। আদালতকে ভিন্নমত দমনের হাতিয়ার বানিয়েছে। মানুষের বিচার পাওয়ার সাংবিধানিক অধিকারকে প্রশ্নবিদ্ধ করে রাষ্ট্রকে হুমকির মুখে ফেলেছে। এ কারণেই সাড়ে দশ বছরেও ত্বকী হত্যার বিচার শুরু হয় না। ১০০ বারেও সাগর-রুনী হত্যার অভিযোগপত্র আদালতে জমা পড়ে না। ৪৮ ঘণ্টার মেয়াদ সাড়ে ১১ বছরেও শেষ হয় না।'

গতকাল মঙ্গলবার সন্ধ্যায় শহরের ডিআইটি এলাকায় ত্বকী হত্যা ও বিচারহীনতার ১২৫ মাস উপলক্ষে আয়োজিত আলোক প্রজ্জালন কর্মসূচিতে তিনি এসব কথা বলেন।

ঘাতক সরকার দলীয় হওয়াতে তদন্ত শেষ হলেও তৈরি করে রাখা অভিযোগপত্র আদালতে জমা দেওয়া হচ্ছে না বলে অভিযোগ করেন রফিউর রাব্বি।

তিনি বলেন, এটি শুধু বিচারহীনতার নজিরই নয়, সরকারের দেউলিয়াপনার উদাহরণ। যে ওসমান পরিবার ত্বকী হত্যাসহ বহু অপকর্মের জন্মদাতা- সরকার তাদের বারবার পুরষ্কৃত করেছে।

ত্বকী মঞ্চের সদস্যসচিব কবি ও সাংবাদিক হালিম আজাদ বলেন, 'সরকার ত্বকী হত্যার বিচারে ইন্ডেমনিটি জারি করেছে। ত্বকীর ঘাতক ওসমান পরিবারকে রক্ষার জন্য বিচার বন্ধ করে রাখা হয়েছে। ত্বকী হত্যার বিচারের সাথে সুশাসনের সম্পর্ক জড়িত। আমরা ত্বকীসহ সকল হত্যার বিচার চাই।'

আওলাদ হোসেন বলেন, অপরাধ সংঘটনের ৯০ দিনের মধ্যে অভিযোগপত্র দেয়ার সাংবিধানিক বাধ্যবাধকতা থাকলেও সাড়ে দশ বছরে ত্বকী হত্যার বিচার শুরু না হওয়া, আমাদের সংবিধানের সুস্পষ্ট লঙ্ঘন। এ দায় সরকারের।

প্রতিমাসের মতো নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের আয়োজনে আলোক প্রজ্জ্বালন কর্মসূচিতে ভবানী শংকর রায় সভাপতিত্ব করেন। সংগঠনের সাধারণ সম্পাদক শাহীন মাহমুদের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন নারায়ণগঞ্জ নাগরিক কমিটির সভাপতি এবি সিদ্দিক, সিপিবির শহর সভাপতি আবদুল হাই শরীফ, বাসদের জেলা কমিটির সদস্যসচিব আবু নাইম খান বিপ্লব, উদীচীর জেলা সভাপতি জাহিদুল হক দীপু, ওয়ার্কার্স পার্টির জেলা সভাপতি হাফিজুর রহমান, সামাজিক সংগঠন সমমনার সাবেক সভাপতি দুলাল সাহা, নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের সাবেক সভাপতি জিয়াউর ইসলাম কাজল ও প্রদীপ ঘোষ বাবু।

২০১৩ সালের ৬ মার্চ নগরীর শায়েস্তা খাঁ সড়কের বাসা থেকে বেরিয়ে নিখোঁজ হন তানভীর মুহাম্মদ ত্বকী। দুই দিন পর ৮ মার্চ শীতলক্ষ্যা নদীর কুমুদিনী খাল থেকে ত্বকীর লাশ উদ্ধার করে পুলিশ।

Comments