কুলাউড়ায় ‘১৭ জঙ্গি’ আটক, আগামীকালও চলবে অভিযান: সিটিটিসি

স্থানীয়দের সহযোগিতায় ১৭ জনকে আটক করা হয়।
কুলাউড়ায় ‘১৭ জঙ্গি’ আটক, আগামীকালও চলবে অভিযান: সিটিটিসি
ছবি: স্টার

'ইমাম মাহমুদের কাফেলা' নামে নতুন একটি জঙ্গি সংগঠনের সদস্য সন্দেহে মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার নির্জন এলাকা থেকে আরও ১৭ জনকে আটক করা হয়েছে। 

আজ সোমবার রাত ৯টার দিকে এক প্রেস ব্রিফিংয়ে এসব তথ্য জানান ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের প্রধান মো. আসাদুজ্জামান।

স্থানীয়দের সহযোগিতায় এ ১৭ জনকে আটক করা হয় বলে জানান তিনি।

এ ছাড়া জঙ্গিদের আরও কিছু আস্তানা থাকতে পারে বলেও জানিয়েছেন কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের প্রধান মো. আসাদুজ্জামান।

তিনি বলেন, 'আমাদের কাছে তথ্য ছিল, সেই তথ্যের সঙ্গে আস্তানার মিল আছে। আমরা যাকে ঢাকায় আটক করেছিলাম তার সঙ্গে আস্তানার মিল আছে। আমাদের ধারণা তারা তাদের কাউকে রিসিভ করতে বা অন্য কোনো অপারেশননের প্রয়োজনে তারা পাহাড় থেকে সমতলে অবস্থান করছিল। নতুন এই সংগঠনটি মাথাচাড়া দিয়ে উঠেছিল। শনিবার আমরা ১০ জনকে গ্রেপ্তার করেছিলাম। আপনাদের সহায়তায় আরও ১৭ জনকে আটক করেছি। আগামীকাল আস্তানায় যাব। আপনাদের সঙ্গে নিয়ে যাব। আগামীকাল বিস্তারিত জানাব।'

এটা অন্য ১০টা অপারেশনের মতো না উল্লেখ করে তিনি বলেন, 'এখানে একজন ডাক্টার আছে, ২ জন চীনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় পড়ুয়া ছাত্র আছে। তারাতো একদিনে ঘর ছেড়ে আসেনি।'

'আটক সবাই জঙ্গি সংগঠনের সঙ্গে জড়িত। বিষয়টি অত্যন্ত স্পর্শকাতর। এদের নিয়ে রাতে মূল ঘটনাস্থলে অভিযান চালানো হবে। এদের মধ্যে একজন ডাক্তার আছেন। যার স্ত্রীকে আগের অভিযানে আটক করা হয়েছে। বাকিদের পরিচয় আগামীকাল অভিযান শেষে বলা হবে। আগে বললে তাদের সহযোগীরা অভিযানে ব্যাঘাত সৃষ্টি করতে পারে।'

তিনি আরও বলেন, 'নাশকতা থেকে যেন জাতিকে রক্ষা করতে পারি, সেজন্য আপনাদের সহযোগিতা দরকার।'

কর্মধা ইউনিয়ন পরিষদের নারী সদস্য রাহেনা আক্তার জানান, শনিবারের ওই অভিযানের পর থেকেই পুরো এলাকায় নজর রাখছিলেন তারা। পুলিশও টহল জোরদার করেছিল।

সিটিটিসির অভিযানের সময় ওই জঙ্গি দলের একটি অংশ পাহাড়ি এলাকায় আত্মগোপান করে ছিল বলে ধারণা রাহেনার। এলাকা ছাড়তে তারাই সোমবার সকালে বের হয়ে আসে বলে মনে করছেন তিনি।

এর আগে গত শনিবার কুলাউড়া থানার দুর্গম পাহাড়ি এলাকায় ঘিরে রাখা জঙ্গি আস্তানা থেকে ১০ জনকে আটক করা হয়েছে বলে জানায় ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট।

Comments