মির্জা ফখরুলের জামিন প্রশ্নে রুল খারিজ করলেন হাইকোর্ট

‘হাইকোর্টের আজকের রায়ের মানে মির্জা ফখরুল ইসলাম আলমগীর কারাগার থেকে মুক্তি পাবেন না।’
মির্জা ফখরুলের জামিন প্রশ্নে রুল খারিজ করলেন হাইকোর্ট
গতকাল আদালত প্রাঙ্গণে মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ছবি: প্রবীর দাশ/স্টার

প্রধান বিচারপতির বাসভবনে ভাঙচুরের অভিযোগে করা মামলায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের জামিন প্রশ্নে রুল খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

আজ বুধবার বিচারপতি মো. সেলিম ও বিচারপতি শাহেদ নুরুদ্দিনের হাইকোর্ট বেঞ্চ এই রুল খারিজ করেন।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিএম রাফায়েল দ্য ডেইলি স্টারকে বলেন, 'হাইকোর্টের আজকের রায়ের মানে মির্জা ফখরুল ইসলাম আলমগীর কারাগার থেকে মুক্তি পাবেন না।'

ফখরুলের আইনজীবী জয়নুল আবেদীন সাংবাদিকদের জানান, মির্জা ফখরুলের কাছ থেকে নির্দেশনা পাওয়ার পর পরবর্তী আইনি পদক্ষেপ নেওয়া হবে।

গত ৩ ডিসেম্বর ফখরুল তার আইনজীবীদের মাধ্যমে হাইকোর্টে জামিনের আবেদন জানিয়ে বলেন, তিনি কোনোভাবেই প্রধান বিচারপতির বাসভবন ভাঙচুরের সঙ্গে জড়িত নন। তিনি একজন বয়স্ক ব্যক্তি এবং হার্টের সমস্যাসহ বিভিন্ন রোগে ভুগছেন বলেও জানান।

এরপর ৭ ডিসেম্বর হাইকোর্ট বেঞ্চ এ মামলায় ফখরুলকে কেন জামিন দেওয়া হবে না, তা সাত দিনের মধ্যে জানতে চেয়ে রুল জারি করেন।

সবশেষ গত ৩ জানুয়ারি ফখরুলের জামিন সংক্রান্ত রুলের শুনানি চলতি সপ্তাহ পর্যন্ত মুলতবি করেন হাইকোর্ট। ওইদিন বিএনপি সমর্থিত কোনো সিনিয়র আইনজীবী ফখরুলের পক্ষে হাইকোর্ট বেঞ্চে হাজির হননি। কারণ বিভিন্ন দাবিতে ১ জানুয়ারি থেকে সারাদেশে তারা আদালত বয়কট পালন করেন।

পরে আজকে শুনানিতে জামিন প্রশ্নে রুল খারিজ করলেন হাইকোর্ট।

গত ২৯ অক্টোবর রমনা থানায় দায়ের করা মামলায় ফখরুলকে কারাগারে পাঠানো হয়। এরপর থেকে বিএনপি নেতা কারাগারে।

গত ২২ নভেম্বর ঢাকার একটি আদালত এ মামলায় তাকে জামিন নামঞ্জুর করেন।

গত ২৮ অক্টোবরের ঘটনায় করা আরও নয়টি মামলায় গতকাল বিএনপি মহাসচিব মির্জা ফখরুলকে গ্রেপ্তার দেখানো হয়। মামলাগুলোর মধ্যে ছয়টি পল্টন ও তিনটি রমনা থানায় দায়ের করা।

ঢাকার অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম সুলতান সোহাগ উদ্দীনের আদালত গতকাল জানান, বুধবার এসব মামলায় তার জামিন আবেদনের শুনানি হবে।

গত ২৮ অক্টোবর রাজধানীতে বিএনপির সমাবেশকে কেন্দ্র করে সহিংসতার সময় প্রধান বিচারপতির বাসভবন ভাঙচুর করা হয়। আওয়ামী লীগ সরকারের পদত্যাগ ও নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবি জানিয়ে আসছিল বিএনপি।

Comments