আদাবরে পোশাকশ্রমিক সোহেল হত্যায় শেখ হাসিনাসহ ২৫ জনের বিরুদ্ধে মামলা

নিহতের ভাই মোহাম্মদ ইব্রাহিম বাদী হয়ে ঢাকার অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম সুলতান সোহাগ উদ্দিনের আদালতে এই মামলা করেন।
শেখ হাসিনার বিরুদ্ধে হত্যা মামলা
শেখ হাসিনা। ছবি: ভিডিও থেকে নেওয়া

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে রাজধানীর আদাবর এলাকায় গুলিতে পোশাকশ্রমিক সোহেল রানা নিহতের ঘটনায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ২৫ জনের বিরুদ্ধে মামলা হয়েছে।

মামলায় সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, সাবেক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস, আওয়ামী লীগের সাবেক সংসদ সদস্য মাইনুল হোসেন খান নিখিল, জাহাঙ্গীর কবির নানক, সাদেক খান, ছাত্রলীগের সভাপতি মো. সাদ্দাম হোসেন, পুলিশের সাবেক মহাপরিদর্শক চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, সাবেক ডিবিপ্রধান হারুন অর রশিদ, সাবেক ডিএমপি কমিশনার হাবিবুর রহমান, ডিএমপির সাবেক যুগ্ম কমিশনার বিপ্লব কুমার সরকার ও আদাবর থানার ওসি মাহবুব রহমানকেও আসামি করা হয়েছে।

নিহতের ভাই মোহাম্মদ ইব্রাহিম বাদী হয়ে ঢাকার অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম সুলতান সোহাগ উদ্দিনের আদালতে এই মামলা করেন।

শুনানির পর ম্যাজিস্ট্রেট অভিযোগকারীর বক্তব্য রেকর্ড করেন এবং আদাবর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) মামলাটি নথিভুক্ত করার নির্দেশ দেন।

মামলার এজাহারে বলা হয়, গত ৫ আগস্ট দুপুর সাড়ে ১২টার দিকে আন্দোলন চলাকালে সোহেল আদাবর থানার সামনে ছিলেন। সেসময় তিনি গুলিবিদ্ধ হন।

সঙ্গে সঙ্গেই সোহেলকে শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

ছাত্র-জনতার আন্দোলনের মুখে পদত্যাগ করে দেশ ছেড়ে ভারতে যাওয়া শেখ হাসিনার বিরুদ্ধে এ পর্যন্ত ১৬টি হত্যা, অপহরণের একটি এবং গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের দুটিসহ মোট ২২টি মামলা হয়েছে।

Comments