দ্বাদশ সংসদ নির্বাচন

ব্রাহ্মণবাড়িয়ায় ভোটার বেড়েছে ৪ লাখ

ভোটার সংখ্যা ২৩ লাখ ৭০ হাজার ৭১৪। এর মধ্যে পুরুষ ভোটার ১২ লাখ ৩১ হাজার ৮৭৭ জন এবং নারী ভোটার ১১ লাখ ৩৮ হাজার ৮২৯।
ব্রাহ্মণবাড়িয়া নির্বাচন
ছবি: সংগৃহীত

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ব্রাহ্মণবাড়িয়া জেলার ৬টি আসনে ভোটার বেড়েছে ৪ লাখ ১৬ হাজার ৯৬১ জন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ব্রাহ্মণবাড়িয়ার এই আসনগুলোতে ভোট কেন্দ্রের সংখ্যা ছিল ৭৩৩টি। একাদশের তুলনায় এবার বেড়েছে ২২টি কেন্দ্র।

ব্রাহ্মণবাড়িয়া জেলা নির্বাচন কার্যালয় থেকে প্রকাশিত ৬টি সংসদীয় আসনের খসড়া ভোটকেন্দ্রের তালিকা থেকে এ তথ্য জানা গেছে।

প্রকাশিত খসড়া তালিকা অনুযায়ী, জেলার ৯টি উপজেলা নিয়ে গঠিত ছয়টি নির্বাচনী এলাকায় ভোটার সংখ্যা ২৩ লাখ ৭০ হাজার ৭১৪ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১২ লাখ ৩১ হাজার ৮৭৭ জন এবং নারী ভোটার রয়েছেন ১১ লাখ ৩৮ হাজার ৮২৯ জন।

এর আগে, বিগত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এ জেলায় মোট ভোটার ছিল ১৯ লাখ ৫৩ হাজার ৭৫৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৯ লাখ ৮৭ হাজার ৮০৫ জন এবং নারী ভোটার ছিলেন ৯ লাখ ৬৫ হাজার ৯৪৮ জন।

নতুন খসড়া তালিকায় মোট ভোট কেন্দ্রের সংখ্যা ৭৫৫টি। বিগত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এ সংখ্যা ছিল ৭৩৩টি।

নির্বাচন কার্যালয় সূত্র জানায়, প্রকাশিত খসড়া তালিকার ওপর দাবি–আপত্তি নেওয়ার শেষ সময় আগামী ৩১ আগস্ট, দাবি–আপত্তি নিষ্পত্তির শেষ সময় ১১ সেপ্টেম্বর এবং ১৭ সেপ্টেম্বর খসড়া ভোট কেন্দ্রের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে।

জেলা নির্বাচন কার্যালয়ের সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ব্রাহ্মণবাড়িয়ার সংসদীয় আসন–২৪৩ ব্রাহ্মণবাড়িয়া–১ (নাসিরনগর) আসনে ভোট কেন্দ্রের সংখ্যা দাঁড়িয়েছে ৭৭টি। গতবারের চেয়ে এবার একটি কেন্দ্র বেড়েছে। এই আসনে মোট ভোটার সংখ্যা ২ লাখ ৫১ হাজার ৭৪১ জন। একাদশ নির্বাচনে এই সংখ্যা ছিল ২ লাখ ১৪ হাজার ৫০ জন।

সংসদীয় আসন–২৪৪ ব্রাহ্মণবাড়িয়া–২ (সরাইল-আশুগঞ্জ) আসনে এবার ভোট কেন্দ্রের সংখ্যা বাড়েনি। তবে এই আসনে আগের তুলনায় ভোটার বেড়েছে ৭২ হাজার ৮৮৫ জন। এছাড়া এই আসনে আগের তুলনায় ভোটকক্ষ বেড়েছে ২৩২টি।

সংসদীয় আসন–২৪৫ ব্রাহ্মণবাড়িয়া–৩ (সদর-বিজয়নগর) আসনে ভোট কেন্দ্রের সংখ্যা দাঁড়িয়েছে ১৯২টি। গতবারের চেয়ে এবার ১৫টি কেন্দ্র বেড়েছে। এই আসনে আগের তুলনায় ভোটার বেড়েছে ১ লাখ ছয় হাজার ৩০৮ জন।

সংসদীয় আসন–২৪৬ ব্রাহ্মণবাড়িয়া–৪ (কসবা-আখাউড়া) আসনে এবার ভোট কেন্দ্রের সংখ্যা বাড়েনি। তবে এই আসনে আগের তুলনায় ভোটার বেড়েছে ৭২ হাজার ২৫২ জন। এছাড়া এই আসনে আগের তুলনায় ভোটকক্ষ বেড়েছে ২৪৫টি।

সংসদীয় আসন–২৪৭ ব্রাহ্মণবাড়িয়া–৫ (নবীনগর) আসনে ভোট কেন্দ্রের সংখ্যা দাঁড়িয়েছে ১৪৫টি। গতবারের চেয়ে এবার ছয়টি কেন্দ্র বেড়েছে। এই আসনে আগের তুলনায় ভোটার বেড়েছে ৮৪ হাজার ৮৯ জন।

সংসদীয় আসন–২৪৮ ব্রাহ্মণবাড়িয়া–৬ (বাঞ্ছারামপুর) আসনে এবার ভোট কেন্দ্রের সংখ্যা বাড়েনি। তবে বিগত নির্বাচনের তুলনায় ভোটার বেড়েছে ৪৩ হাজার ৭৩৬ জন। আগের তুলনায় ভোটকক্ষ বেড়েছে ১১৮টি।

এ বিষয়ে জানতে চাইলে জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ সাদেকুল ইসলাম দ্য ডেইলি স্টারকে বলেন, 'খসড়া ভোটকেন্দ্রের তালিকার ওপর যদি কারও কোনো দাবি বা আপত্তি অথবা সুপারিশ থাকে তবে তা নির্দিষ্ট তারিখের মধ্যে জেলা নির্বাচন কার্যালয় অথবা সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন কার্যালয়ে লিখিতভাবে দাখিল করতে হবে।'

Comments

The Daily Star  | English

DMCH doctors threaten strike after assault on colleague

A doctor at Dhaka Medical College Hospital (DMCH) was allegedly assaulted yesterday after the death of a private university student there, with some of his peers accusing the physicians of neglecting their duty in his treatment

5h ago