ব্রাহ্মণবাড়িয়া-২ উপনির্বাচনের ভোটগ্রহণ চলছে, ভোটার উপস্থিতি কম

এ আসনে পাঁচ বছরের সময়সীমা পার করতে মোট তিন বার ভোটকেন্দ্রে যেতে হচ্ছে তাদের।
আশুগঞ্জ তাপবিদ্যুৎকেন্দ্র উচ্চ বিদ্যালয় ভোটকেন্দ্র। ছবি: মাসুক হৃদয়/স্টার

সংসদ সদস্য উকিল আব্দুস সাত্তার ভূঞার মৃত্যুতে শূন্য হওয়া ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের উপনির্বাচনে আজ রোববার সকাল থেকে ভোটগ্রহণ চলছে। তবে কেন্দ্র ঘুরে দেখা গেছে স্বল্প সংখ্যক ভোটার উপস্থিতি।

আজ সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়ে চলবে বিকেল ৪টা পর্যন্ত।

ভোটাররা বলছেন, এ আসনে পাঁচ বছরের সময়সীমা পার করতে মোট তিন বার ভোটকেন্দ্রে যেতে হচ্ছে তাদের।

গত ২০১৮ সালে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়লাভ করে বিএনপি মনোনীত উকিল আব্দুস সাত্তার ভূঞা। বিএনপির দলীয় সিদ্ধান্তে ২০২২ সালের ১১ ডিসেম্বর তিনি সংসদ সদস্য থেকে পদত্যাগ করলে আসনটি শূন্য হয়। এরপর চলতি বছরের ১ ফেব্রুয়ারি এই আসনে উপ-নির্বাচনের ঘোষণা দেয় নির্বাচন কমিশন। কিন্তু এরই মধ্যে সেই বছরের ২৯ ডিসেম্বর বিএনপি থেকে পদত্যাগ করে স্বতন্ত্র প্রার্থী হিসেবে উপনির্বাচনে অংশ নিয়ে জয়লাভ করেন সাত্তার। এরপর গত ৩০ সেপ্টেম্বর তিনি মারা গেলে উপনির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন।

সকাল ১১টার দিকে এই প্রতিবেদন লেখা পর্যন্ত কোনো অপ্রীতিকর ঘটনার সংবাদ পাওয়া যায়নি।

সকাল পৌনে ৯টার দিকে সরাইল উপজেলা সদরের অন্নদা সরকারি উচ্চবিদ্যালয় কেন্দ্রের ৭টি বুথে মাত্র ১৩ জন ভোটার ভোট দেন। একই সময়ের মধ্যে ওই উপজেলার চুন্টা দক্ষিণ সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রের আটটি বুথে ১৬ জন ভোটার ভোট দিয়েছেন। এই দুই কেন্দ্রে ভোটার সংখ্যা ৭ হাজারেরও বেশি।

ব্রাহ্মণবাড়িয়া-২ উপনির্বাচনে মোট পাঁচ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন—আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী অধ্যক্ষ শাহজাহান আলম সাজু,  জাতীয় পার্টি মনোনীত প্রার্থী আব্দুল হামিদ খান ভাসানী, স্বতন্ত্র প্রার্থী জাতীয় পার্টি থেকে দুইবা র নির্বাচিত সাবেক সংসদ সদস্য জিয়াউল হক মৃধা, জাকের পার্টির জহিরুল ইসলাম জুয়েল ও ন্যাশনাল পিপলস পার্টির আব্দুর রাজ্জাক।

ব্রাহ্মণবাড়িয়ার সরাইল ও আশুগঞ্জ উপজেলা নিয়ে গঠিত এ আসনটিতে মোট ভোটার ৪ লাখ ১০ হাজার ৭২ জন।

সরাইলের কালীকচ্ছ পাঠশালা উচ্চ বিদ্যালয় ভোটকেন্দ্র থেকে তোলা ছবি। ছবি: মাসুক হৃদয়/ স্টার

নির্বাচন শান্তিপূর্ণভাবে শেষ করতে ৮০০ পুলিশ ও ১ হাজার ৫৮৪ জন আনসার সদস্যের পাশাপাশি সাত প্লাটুন বিজিবি ও আট প্লাটুন র‌্যাব সদস্য মোতায়েন থাকার কথা জানিয়েছেন রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মো. শাহগীর আলম।

এছাড়া দুটি উপজেলার ১৭ ইউনিয়নে ১৭ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং ২ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োজিত থাকবেন।

Comments