নির্বাচন পর্যবেক্ষণে উগান্ডা থেকে আসতে চান ১১ পর্যবেক্ষক

অ্যালায়েন্স ১১ জন পর্যবেক্ষক পাঠানোর জন্য আবেদন করেছে। তাদের সবাই উগান্ডার নাগরিক।
জাতীয় বাজেট ২৩-২৪
ছবি: সংগৃহীত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে বিদেশিদের মধ্যে আফ্রিকান ইলেকটোরাল অ্যালায়েন্স (এইএ) থেকে সবচেয়ে বেশি পর্যবেক্ষক আসতে চান।

অ্যালায়েন্স ১১ জন পর্যবেক্ষক পাঠানোর জন্য আবেদন করেছে। তাদের সবাই উগান্ডার নাগরিক।

নির্বাচন কমিশন জানিয়েছে, জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে ২৫ জন বিদেশি এবং খবর সংগ্রহের জন্য ফ্রান্সের বার্তা সংস্থা এএফপি থেকে ১২ জনসহ বিদেশি সংবাদমাধ্যম থেকে ১৯ জন আবেদন করেছেন।

প্রসঙ্গত, নির্বাচন পর্যবেক্ষণে বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিকদের আবেদন আহ্বান করে গত মাসে বিজ্ঞপ্তি দিয়েছিল কমিশন। আবেদনের সময়সীমা ছিল ২১ নভেম্বর।

পরবর্তীতের আবেদনের সময় আগামী ৭ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়।

গতকাল নির্বাচন ভবনে গণমাধ্যমকর্মীদের প্রশ্নের জবাবে নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানান, মোট ৪৪ জনের আবেদন পাওয়া গেছে। এর মধ্যে ইউরোপীয় ইউনিয়নের চার জন, এইএ থেকে ১১ জন, ইন্টারন্যাশনাল পার্লামেন্টারিয়ানস কংগ্রেস (আইপিসি) থেকে তিন জন, সাউথ এশিয়ান ডেভেলপমেন্ট ফোরাম থেকে চার জন পর্যবেক্ষক আবেদন করেছেন।

এ ছাড়া, একজন করে অস্ট্রেলিয়ান ও ইতালিয়ান নাগরিক নির্বাচন পর্যবেক্ষণে আবেদন করেছেন। এর বাইরে অন্য এক বিদেশি নাগরিকও আবেদন করেছেন, বলেন অশোক।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, অতীতের তুলনায় ভালো সাড়া পেয়েছি। ব্যক্তি ও সংস্থা হিসেবে আমাদের নির্বাচন পর্যবেক্ষণে অনেকে আসবে।

Comments