নির্বাচন

বিএনপি নির্বাচনে এলে তফসিল পুনর্বিবেচনা করা হবে: ইসি আলমগীর

‘নির্বাচন করার ক্ষেত্রে বহির্বিশ্বের কোনো চাপ নেই। তারা আমাদের কাছে তথ্য জানতে চায়, আমরা কী ধরনের প্রস্তুতি নিয়েছি।’
বিএনপি নির্বাচনে এলে তফসিল পুনর্বিবেচনা করা হবে
নির্বাচন কমিশনার মো. আলমগীর | ছবি: জাহিদ হাসান/স্টার

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানে বহির্বিশ্বের কোনো চাপ নেই জানিয়ে নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেছেন, বিএনপি নির্বাচনে এলে তফসিল পুনর্বিবেচনা করা হবে।

আজ মঙ্গলবার বিকেলে শরীয়তপুর জেলা প্রশাসকের কার্যালয়ে গণমাধ্যমকর্মীদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

এর আগে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে জেলা রিটার্নিং অফিসার, সহকারী রিটার্নিং অফিসার ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে মত বিনিময় করেন তিনি।

নির্বাচন কমিশনার বলেন, 'বিএনপি যদি নির্বাচনে আসতে চায়; তাদের একাধিকবার বলা হয়েছে, তাহলে তাদের ৩০ নভেম্বরের মধ্যে ইসিকে জানাতে হবে। তারা যদি আমাদেরকে বলেন, তাহলে সংবিধান অনুযায়ী আমাদের যে সময়ের মধ্যে যা করা প্রয়োজন, আমরা সেটা করব।

'প্রয়োজনে রিসিডিউল করব, সেক্ষেত্রে নির্বাচনের তারিখ পরিবর্তন হতে পারে। মনোনয়নপত্র দাখিলের তারিখও পরিবর্তন হতে পারে কিন্তু সেটা সংবিধানের মধ্যে থেকেই করতে হবে। সংবিধানের যে নির্দিষ্ট সময়, এর পরে যাবে না,' বলেন তিনি।

আলমগীর বলেন, 'এই মুহূর্তে আমাদের নির্বাচন পেছানোর কোনো পরিকল্পনা নেই। ইসির যে সিডিউল আছে, সে অনুযায়ী নির্বাচন করব।'

তিনি আরও বলেন, 'আমাদের যে দেশি-বিদেশি পর্যবেক্ষক রয়েছেন, তাদের জন্য পর্যবেক্ষক নীতিমালা রয়েছে। সে নীতিমালা অনুযায়ী নির্বাচনী পর্যবেক্ষকরা নির্বাচন পর্যবেক্ষক করবেন। পর্যবেক্ষকদের নীতিমালা হালনাগাদ করা হয়েছে।'

আলমগীর আরও বলেন, 'নির্বাচন করার ক্ষেত্রে বহির্বিশ্বের কোনো চাপ নেই। তারা আমাদের কাছে তথ্য জানতে চায়, আমরা কী ধরনের প্রস্তুতি নিয়েছি। তাদের আমরা প্রস্তুতির বিষয়ে জানিয়েছি। তারাও আশা করে, বাংলাদেশে একটি সুষ্ঠু-সুন্দর নির্বাচন হোক।'

Comments

The Daily Star  | English

No power cuts during Tarabi prayers, Sehri: PM

Sheikh Hasina also said prices of essentials will be stable during Ramadan

1h ago