দেশে নরমাল ডেলিভারি ৬৯ শতাংশ, সিজারিয়ান ৩১ শতাংশ: স্বাস্থ্যমন্ত্রী

বর্তমানে দেশে সন্তান প্রসবের ক্ষেত্রে নরমাল ডেলিভারির হার ৬৯ শতাংশ ও সিজারিয়ান ডেলিভারির হার ৩১ শতাংশ বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।
ফাইল ছবি

বর্তমানে দেশে সন্তান প্রসবের ক্ষেত্রে নরমাল ডেলিভারির হার ৬৯ শতাংশ ও সিজারিয়ান ডেলিভারির হার ৩১ শতাংশ বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

আজ সোমবার জাতীয় সংসদে এ তথ্য জানান তিনি।

জাতীয় পার্টির সংসদ সদস্য রুস্তম আলী ফরাজীর এক প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, 'প্রমোশন অব নরমাল ভ্যাজাইনাল ডেলিভারি, প্রিভেনশন অব আননেসেসারি সিজারিয়ান সেকশন অ্যান্ড ক্রিয়েটিং অ্যাওয়ারনেস অ্যাবাউট নেসিসিটি অ্যান্ড জাস্টিফিকেশন অব ক্রিয়েশন সেকশন' শীর্ষক কর্মপরিকল্পনা বাস্তবায়নাধীন রয়েছে।

এর মধ্যে রয়েছে- রেগুলেটরি ফ্রেমওয়ার্ক শক্তিশালীকরণ, স্বাস্থ্য ব্যবস্থাপনা শক্তিশালীকরণ, বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে সেবা প্রদানকারীদের দক্ষতা বৃদ্ধি এবং গুণগত মানসম্পন্ন প্রসব সেবা নিশ্চিত করা, জেলা ও উপজেলা পর্যায়ে চিকিৎসক পদায়ন, প্রয়োজনীয় যন্ত্রপাতি সরবরাহের মাধ্যমে সার্বক্ষণিক জরুরি ও প্রসূতি সেবা নিশ্চিত করা।

তিনি আরও জানান, মিডওয়াইফ লেড কেয়ার সার্ভিস শক্তিশালীকরণ ও জেলা উপজেলা পর্যায়ে মিডওয়াইফ পদায়ন করা হয়েছে, কমপক্ষে ৪টি প্রসব পূর্ব সেবাগ্রহণ নিশ্চিতকল্পে প্রচারণা কার্যক্রম চলমান আছে, যার মাধ্যমে নরমাল ডেলিভারির ইতিবাচক দিক নিয়ে আলোচনা এবং অপ্রয়োজনীয় সিজারিয়ান সেকশনের বিষয় সম্পর্কে অন্তঃসত্ত্বাদের অবহিত করা হয়ে থাকে।

অন্তঃসত্ত্বাদের প্রসবপূর্ব সেবা নিশ্চিতকল্পে বাড়িতে বাড়িতে সমাজের গণ্যমান্য ব্যক্তিদের সমন্বয়ে সমাবেশ করা হচ্ছে বলেও জানান তিনি।

লিখিত প্রশ্নের উত্তরে মন্ত্রী আরও বলেন, 'এছাড়া সামাজিক নিরাপত্তা কর্মসূচি বৃদ্ধি ও সিজারিয়ান সেকশনের হার হ্রাসকল্পে বিভিন্ন মনিটরিং কার্যক্রম চলছে।'

Comments

The Daily Star  | English

Sugar market: from state to private control

Five companies are enjoying an oligopoly in the sugar market, which was worth more than Tk 9,000 crore in fiscal year 2022-23, as they have expanded their refining capacities to meet increasing demand.

3h ago