ঝিনাই নদী থেকে বালু তোলা বন্ধের দাবিতে গ্রামবাসীদের বিক্ষোভ

টাঙ্গাইলের বাসাইল উপজেলার ঝিনাই নদীতে বালু তোলা বন্ধের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছেন নদী পাড়ের ভাঙন কবলিত গ্রামের মানুষ।
টাঙ্গাইল মানববন্ধন
টাঙ্গাইলের বাসাইল উপজেলার ঝিনাই নদীতে বালু তোলা বন্ধের দাবিতে গ্রামবাসীদের মানববন্ধন ও বিক্ষোভ। ছবি: স্টার

টাঙ্গাইলের বাসাইল উপজেলার ঝিনাই নদীতে বালু তোলা বন্ধের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছেন নদী পাড়ের ভাঙন কবলিত গ্রামের মানুষ।

গতকাল মঙ্গলবার 'গ্রাম বাঁচাও, মানুষ বাঁচাও সংগ্রাম পরিষদ'র ব্যানারে উপজেলার নথখোলায় এই সমাবেশে কাশিল, দাপনাজর ও নথখোলাসহ ভাঙন কবলিত গ্রামের কয়েক শ মানুষ অংশগ্রহণ নেন।

মানববন্ধনে বক্তারা জানান, যমুনার শাখা নদী ঝিনাই পাড়ের গ্রামগুলোয় কয়েক হাজার বাড়িঘর, ফসলি জমি, শিক্ষা প্রতিষ্ঠান, মসজিদ, শহীদ মিনার ও মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভসহ নানা স্থাপনা রয়েছে।

টাঙ্গাইল মানববন্ধন
ছবি: স্টার

তারা আরও জানান, শুষ্ক মৌসুমে ড্রেজার দিয়ে নদী থেকে বালু উত্তোলন ও এক্সকেভেটর দিয়ে নদী পাড়ের মাটি কাটার কারণে বিপুল পরিমাণ ফসলি জমি, শত শত বাড়িঘর, স্কুলসহ অন্যান্য স্থাপনা নদী গর্ভে বিলীন হয়েছে।

এ ছাড়াও, নদীতে ধসে গেছে কাশিল ও দাপনাজর এলাকার ২টি সেতু।

তাদের অভিযোগ, প্রভাবশালীদের মদদে বালু ও মাটি ব্যবসায়ীরা দীর্ঘদিন এ কাজ চালিয়ে গেলেও প্রশাসন কোনো ব্যবস্থা নেয়নি।

ড্রেজার দিয়ে নির্বিচারে বালু তোলার কারণে আরও কয়েক শ বাড়িঘর, ফসলি জমি ও নানা স্থাপনা ভাঙনের হুমকির মুখে রয়েছে বলে দাবি করেন তারা।

এবার শুষ্ক মৌসুম শুরুর আগেই প্রভাবশালীরা ভাঙন কবলিত এলাকায় নদী থেকে বালু তোলার জন্য ড্রেজার বসানোর প্রস্ততি নিচ্ছে বলেও জানান তারা।

বিক্ষোভে অংশ নেওয়া মুক্তিযোদ্ধা কল্যাণ পরিষদ টাঙ্গাইল জেলা শাখার সভাপতি বীর মুক্তিযোদ্ধা ইউনুস আলী দ্য ডেইলি স্টারকে বলেন, 'আমরা চাই আর যেন কেউ এই নদী থেকে বালু তুলতে না পারে।'

'স্থানীয় প্রশাসনের কাছে আমাদের আবেদন—অবৈধ বালু উত্তোলনকারীদের হাত থেকে আমাদের বাড়িঘর ও জমি রক্ষায় তারা যেন প্রয়োজনীয় ব্যবস্থা নেন।'

Comments