ড্রাইভিং লাইসেন্স বিতরণে ধীরগতিতে সংসদীয় কমিটির ক্ষোভ

স্মার্ট ড্রাইভিং লাইসেন্স প্রিন্ট ও বিতরণে ধীর গতি নিয়ে অসন্তোষ প্রকাশ করেছে জাতীয় সংসদের সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। 

স্মার্ট ড্রাইভিং লাইসেন্স প্রিন্ট ও বিতরণে ধীর গতি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে জাতীয় সংসদের সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। 

আজ সোমবার কমিটির এক বৈঠকে আবেদনকারীদের কাছে দ্রুত ড্রাইভিং লাইসেন্স বিতরণের ব্যবস্থা করার জোর সুপারিশ করা হয়েছে।

কমিটির সভাপতি জাতীয় পার্টির সংসদ সদস্য রওশন আরা মান্নানের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, এনামুল হক, মো. আবু জাহির, রেজওয়ান আহম্মদ তৌফিক, মো. ছলিম উদ্দীন তরফদার এবং সেখ সালাহউদ্দিন অংশগ্রহণ করেন।

বৈঠকে মানুষের জীবন নিরাপত্তা নিশ্চিত করে সকল প্রকার অবকাঠামো নির্মাণ এবং মহাসড়কে জনগণের জীবনের নিরাপত্তা বিধান ও নিরাপদ রাখতে নসিমন, করিমন, সিএনজিচালিত অটোরিকশা, ইঞ্জিনচালিত রিকশা চলাচল বন্ধ করতে বিভাগীয় কমিশনার, ডিআইজি, অতিরিক্ত আইজিপির (হাইওয়ে) সমন্বয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য মন্ত্রণালয়কে পুনরায় সুপারিশ করা হয়।

কমিটি সড়ক ও জনপদ অধিদপ্তরের নতুন নিয়োগ পাওয়া কর্মকর্তাদের দক্ষতা বৃদ্ধিতে বুনিয়াদি প্রশিক্ষণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করে।

সড়ক পরিবহনে প্রায় ৩ হাজার পদ শূন্য

বৈঠকের কার্যপত্র থেকে পাওয়া তথ্য অনুযায়ী সড়ক পরিবহন মন্ত্রণালয়ের আওতাধীন ৪টি সংস্থার শূন্য পদের সংখ্যা ২ হাজার ৮৯০টি। এসব শূন্য পদে নিয়োগ প্রক্রিয়া চলমান বলেও জানানো হয়।

তথ্য অনুযায়ী বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) বিভিন্ন শ্রেণি/গ্রেডে মোট পদ ৫ হাজার ৮৯৩টি। এসব পদের বিপরীতে ৩ হাজার ৪০৬ জন কর্মরত আছেন। পদ শূন্য আছেন ‍২ হাজার ৪৮৭টি। বাংলাদেশ সড়ক পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) পদ সংখ্যা ২১২টি। এর বিপরীতে কর্মরত ১০৩টি ও শূন্য পদ ১০৯টি।

সড়ক ও মহাসড়ক বিভাগের মোট পদ ২৫১টি। এর মধ্যে কর্মরত ১৮৪জন। শূন্য পদ ৬৭টি। শূন্য পদ পূরণের প্রক্রিয়া চলছে। সড়ক ও জনপথ অধিদপ্তরের পদ ৯ হাজার ৪৩১টি। কর্মরত ৪ হাজার ৮৯৭ জন। শূন্য পদ ৪ হাজার ৫৩৪টি। বিআরটিএ অনুমোদিত পদ ৯৩১টি, কর্মরত ৭০৪জন, শূন্য পদ ২২৭টি।

Comments