বাংলাদেশ

অধ্যাপক আবুল বারকাতসহ ৬ বাংলাদেশিকে সম্মাননা দিচ্ছে জাপান

ঢাকা বিশ্ববিদ্যালয়ের জাপানিজ স্টাডিজ বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক আবুল বারকাতসহ ৬ বাংলাদেশিকে সম্মাননা দিতে যাচ্ছে জাপান।
অধ্যাপক আবুল বারকাত
অধ্যাপক আবুল বারকাত। ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের জাপানিজ স্টাডিজ বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক আবুল বারকাতসহ ৬ বাংলাদেশিকে সম্মাননা দিতে যাচ্ছে জাপান।

আজ বৃহস্পতিবার ঢাকায় জাপান দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

অধ্যাপক আবুল বারকাত পাচ্ছেন 'দ্য অর্ডার অফ দ্য রাইজিং সান' সম্মাননা। এছাড়া, আরও সম্মাননা পাচ্ছেন বাংলাদেশে জাপান দূতাবাসের সাবেক স্থানীয় কর্মী খান জাহাঙ্গীর আলম, সমর ক্রুজ, আব্দুল গফুর, সুজিত কুমার বড়ুয়া ও পরিমল বড়ুয়া।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, জাপান সরকার ২০২২ সালের 'ফল ইম্পেরিয়াল ডেকোরেশন' সম্মাননার জন্য নাম ঘোষণা করেছে এবং ৬ বাংলাদেশি নাগরিককে এ সম্মাননা দেওয়া হচ্ছে।

এর মধ্যে অধ্যাপক ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সাবেক চেয়ারম্যান এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের জাপানিজ স্টাডিজ বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও অধ্যাপক ড. আবুল বারকাত 'অর্ডার অফ দ্য রাইজিং সান, গোল্ড রে উইথ রিবন' সম্মাননা পাবেন।

বাংলাদেশের শিক্ষা ক্ষেত্রে জাপানিজ স্টাডিজের ভিত্তি স্থাপনে উল্লেখযোগ্য অবদানের জন্য তাকে এ স্বীকৃতি দেওয়া হচ্ছে। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ে জাপানিজ স্টাডিজ বিভাগ প্রতিষ্ঠায় এবং শিক্ষার্থীদের জাপানিজ স্টাডিজে স্নাতক ডিগ্রি অর্জনের সুযোগ দেওয়ায় তিনি অবদান রেখেছেন বলে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়।

এতে আরও বলা হয়, বাংলাদেশে জাপান দূতাবাসে অবদান রাখার স্বীকৃতিস্বরূপ বাংলাদেশে জাপান দূতাবাসের সাবেক স্থানীয় কর্মী খান জাহাঙ্গীর আলম 'অর্ডার অফ দ্য সেক্রেড ট্রেজার, গোল্ড অ্যান্ড সিলভার রে' সম্মাননা পাবেন।

এছাড়া সমর ক্রুজ, আব্দুল গফুর, সুজিত কুমার বড়ুয়া ও পরিমল বড়ুয়া পাচ্ছেন 'অর্ডার অফ দ্য সেক্রেড ট্রেজার, সিলভার রে' সম্মাননা।

Comments