বাংলাদেশ

এ সরকারের মেয়াদেই মতিঝিল পর্যন্ত চালু হবে মেট্রোরেল: কাদের

আওয়ামী লীগ সরকারের চলতি মেয়াদেই মেট্রোরেল মতিঝিল পর্যন্ত চালু হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
ওবায়দুল কাদের
সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ছবি: টেলিভিশন থেকে নেওয়া

আওয়ামী লীগ সরকারের চলতি মেয়াদেই মেট্রোরেল মতিঝিল পর্যন্ত চালু হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

আজ বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে গণমাধ্যমকর্মীদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

ওবায়দুল কাদের বলেন, এখন সরকারের মূল পরিকল্পনা বর্তমান সংকটকে সম্ভবনায় রূপ দেওয়া। তার মানে মানুষকে বাঁচানো। মানুষের জীবন-জীবিকার বিষয়টি দেখা, এটা সবচেয়ে জরুরি।

মেট্রোরেলের ভাড়া নিম্ন আয়ের মানুষের জন্য চাপ হয়ে গেছে বলে মনে করেন কি না—জানতে চাইলে তিনি বলেন, মোটেই সমস্যা হবে না। কারণ রিকশায় উঠলেই ২০ টাকা। এই মানুষ তো রিকশায় উঠছে। এই মেট্রো আর কলকাতার মেট্রো এক না। আমরা আধুনিক প্রযুক্তিতে অনেক এগিয়ে। আগারগাঁও স্টেশন দেখলে চোখ জুড়িয়ে যায়। সুন্দর দেখতে নয় শুধু, প্রযুক্তির দিক থেকেও।

তিনি আরও বলেন, মেট্রো অনেক ওল্ড ফ্যাশন কিন্তু এ-মেট্রো আর সে-মেট্রো এক নয়। ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, থাইল্যান্ডের দিকে তাকালে দেখা যাবে আমাদের চেয়ে বেশি ভাড়া। আমি একটা কথাই বলবো, রিকশায় উঠলেই ২০ টাকা। আর সময় কত বাঁচবে! মানুষ মতিঝিল পর্যন্ত আসবে উত্তরা থার্ড ফেস থেকে ৩৮ মিনিটে। আমাদের ঢাকা শহরের যে অবস্থা, ৩ ঘণ্টা ৮ মিনিট লাগে।

এক প্রশ্নের জবাবে কাদের বলেন, আমি ডেট দেওয়ার পক্ষে না, আগামী বছর এ সরকারের মেয়াদেই মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চলে আসবে।

উদ্বোধনের পর সাধারণ যাত্রীদের জন্য মেট্রোরেল খুলে দেওয়ার শুরুতেই যান্ত্রিক ত্রুটির কারণে ভোগান্তি প্রসঙ্গে জানতে চাইলে কাদের বলেন, মানুষকে অভ্যস্ত করতে হবে। এগুলো আস্তে আস্তে ঠিক হয়ে যাবে। বাঁকা চোখে দেখার কিছু নেই।

Comments