আহমদিয়া জলসা বন্ধের দাবিতে হামলা, মৃত্যুর ঘটনায় আসকের নিন্দা ও উদ্বেগ

'একটি ধর্মীয় সম্প্রদায়ের উপর এ ধরনের হামলার ঘটনা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। পাশাপাশি এ ধরনের আচরণ নাগরিকের ধর্মীয় স্বাধীনতার মৌলিক অধিকার লঙ্ঘনের সামিল।'
আসক

পঞ্চগড়ে আহমদিয়া সম্প্রদায়ের (কাদিয়ানি) সালানা জলসাকে কেন্দ্র করে পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষ এবং দুই জন নিহতের ঘটনায় তীব্র নিন্দা ও উদ্বেগ জানিয়েছে আইন ও সালিশ কেন্দ্র (আসক)।

আজ শনিবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে আসক জানায়, পঞ্চগড়ে আহমদিয়া জামাতের 'সালানা জলসা' বন্ধ করার দাবিতে বিক্ষোভকারী ও পুলিশের মধ্যে সংঘর্ষ হয়। এ সংঘর্ষে আরিফুর রহমান (২৮) ও জাহিদ হাসান (২৩) নামে দুই তরুণ নিহত হয়েছেন এবং অন্তত ৫০ জন আহত হয়েছেন। এছাড়াও সংঘর্ষ চলাকালে শহরের উপকণ্ঠে আহম্মদনগর এলাকায় আহমদিয়া সম্প্রদায়ের অন্তত ২০-২৫টি বাড়িঘর ও জেলা শহরের চারটি দোকানের মালামাল বের করে অগ্নিসংযোগ করা হয় বলে জানা গেছে।

বিবৃতিতে বলা হয়, এর আগেও আহমদিয়া সম্প্রদায়ের উপর নজিরবিহীন হামলার ঘটনা ঘটেছে। একটি ধর্মীয় সম্প্রদায়ের উপর এ ধরনের হামলার ঘটনা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। পাশাপাশি এ ধরনের আচরণ নাগরিকের ধর্মীয় স্বাধীনতার মৌলিক অধিকার লঙ্ঘনের সামিল।

আইন ও সালিশ কেন্দ্র (আসক) এ ঘটনার সুষ্ঠু তদন্ত সাপেক্ষে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জোর দাবি জানাচ্ছে। পাশাপাশি আহমদিয়া সম্প্রদায়ের জনগোষ্ঠীর নিরাপত্তা নিশ্চিত করতে যথাযথ পদক্ষেপ নেয়ার জন্য সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ করছে।

Comments

The Daily Star  | English

Big Tobacco Push drives up per hectare production

Bangladesh's tobacco production per hectare has grown by nearly 21 percent over the last five years, indicating a hard push by big tobacco companies for more profit from a product known to be a serious health and environmental concern.

4h ago