বাজেটে শিশুদের অগ্রাধিকার দেওয়ার আহ্বান ইউনিসেফের

বাজেটে শিক্ষা, স্বাস্থ্য ও সামাজিক সুরক্ষার জন্য বরাদ্দ সংরক্ষণ করার জন্য সংসদ সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছে ইউনিসেফ।
জাতীয় সংসদ ভবনে শিশুদের সঙ্গে ইউনিসেফ প্রতিনিধি ও শিশু অধিকার বিষয়ক সংসদীয় ককাসের সদস্যরা। ছবি: ইউনিসেফের সৌজন্যে

বাজেটে শিক্ষা, স্বাস্থ্য ও সামাজিক সুরক্ষার জন্য বরাদ্দ সংরক্ষণ করার জন্য সংসদ সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছে ইউনিসেফ।

আজ বুধবার জাতীয় সংসদ ভবনে ইউনিসেফ ও শিশু অধিকার বিষয়ক সংসদীয় ককাসের যৌথ আয়োজনে অনুষ্ঠিত 'জাতীয় বাজেট ২০২৩-২০২৪ এবং শিশু অধিকার' শীর্ষক ব্রিফিংয়ে এ আহ্বান জানানো হয়।

ব্রিফিংয়ে সারাদেশ থেকে আসা শিশু এবং ককাস ও অর্থ, স্বাস্থ্য ও শিক্ষা সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

খুলনা থেকে আসা ১৪ বছর বয়সী শিশু সাংবাদিক মাইশা আঞ্জুম আরিফা বলেন, 'আমি অনেক শিশুর সঙ্গে কথা বলেছি যাদের তিনবেলা খাবারের জন্য কাজ করতে হয়। তাদের বেশিরভাগই স্কুলে যায় না এবং অনেককে অসুস্থ থাকা সত্ত্বেও কাজ চালিয়ে যেতে হচ্ছে।'

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার এবং শিশু অধিকার বিষয়ক সংসদীয় ককাসের চেয়ার শামসুল হক টুকু বলেন, 'আজ শিশুদের কথা শুনে এটা পরিষ্কার যে জনপ্রতিনিধি হিসেবে তাদের জন্য আমাদের আরও অনেক কিছু করার আছে। আমি তাদের অধিকার সমুন্নত রাখতে এবং তাদের মতামত তুলে ধরতে প্রচেষ্টা চালিয়ে যাব।'

ইউনিসেফ জানায়, ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে শিক্ষা, স্বাস্থ্য ও সামাজিক সুরক্ষার জন্য বরাদ্দ গত বছরের তুলনায় আনুপাতিকভাবে কমেছে।

বাংলাদেশে ইউনিসেফের প্রতিনিধি শেলডন ইয়েট বলেন, 'শিশুদের অধিকার পূরণে এবং তাদের সার্বিক কল্যাণে-উন্নয়নে বাংলাদেশ প্রশংসনীয় অগ্রগতি করেছে। তবে গুরুত্বপূর্ণ সামাজিক খাতে বিনিয়োগ বজায় না থাকলে এই অগ্রগতি পিছিয়ে যাওয়ার ঝুঁকি আছে।'

ইউনিসেফের বিশ্লেষণে দেখা যায়, স্বাস্থ্যখাতের প্রস্তাবিত বাজেটে বরাদ্দ এ বছর জিডিপির ০.৭৬ শতাংশে নেমে গেছে, যা গত অর্থবছর ছিল ০.৮৩ শতাংশ। 

সবাইকে স্বাস্থ্যসেবার আওতায় আনার প্রতিশ্রুতি বাস্তবায়নের জন্য বাংলাদেশের স্বাস্থ্যখাতে বরাদ্দ ২ শতাংশ বাড়ানোর দিকে অগ্রসর হওয়ার প্রয়োজন হবে বলে মনে করে ইউনিসেফ।

ইউনিসেফের উপস্থাপনায় আরও দেখা যায়, বাজেটে শিক্ষাখাতে বরাদ্দ জিডিপির ১.৭৬ শতাংশে নেমে গেছে, যা গত অর্থবছর ছিল ১.৮৩ শতাংশ। 

শিশুদের স্বার্থে অক্লান্ত পরিশ্রমের জন্য সরকার ও শিশু অধিকার বিষয়ক সংসদীয় ককাসের সদস্যদের ধন্যবাদ জানিয়ে শেলডন ইয়েট তার বক্তব্য শেষ করেন। তিনি বলেন, "সময় পেরিয়ে যাচ্ছে। বাজেটে শিশুদের অগ্রাধিকার দেওয়ার জন্য ইউনিসেফ সংসদ সদস্যদের প্রতি আহ্বান জানায়।"

Comments