জাতীয় ঈদগাহ ও বায়তুল মোকাররমে ঈদ জামাতের সময়সূচি

জাতীয় ঈদগাহে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল ৭টা ৩০ মিনিটে।
বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ঈদের জামাত। স্টার ফাইল ছবি

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে প্রতি বছরের মতো এবারও বায়তুল মোকাররম জাতীয় মসজিদে পর্যায়ক্রমে ৫টি ঈদ জামাত অনুষ্ঠিত হবে।

আগামীকাল বৃহস্পতিবার (২৯ জুন) সারাদেশে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে এবং জাতীয় ঈদগাহে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল ৭টা ৩০ মিনিটে।

বায়তুল মোকাররম জাতীয় মসজিদে পর্যায়ক্রমে অনুষ্ঠিত ৫টি ঈদ জামাতে যারা ইমাম ও মুকাব্বিরের দায়িত্ব পালন করবেন, তারা হলেন—

সকাল ৭টার প্রথম জামাতে ইমামতি করবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা এহসানুল হক ও মুকাব্বিরের দায়িত্ব পালন করবেন মসজিদের খাদেম আব্দুল হাদী।

দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায়। এতে ইমামতি করবেন মসজিদের পেশ ইমাম মাওলানা মুহীউদ্দিন কাসেম ও মুকাব্বির হিসেবে থাকবেন মসজিদের মুয়াজ্জিন (অব.) হাফেজ ক্বারি মো. আতাউর রহমান।

সকাল ৯টার তৃতীয় জামাতে ইমাম হিসেবে থাকবেন ইসলামিক ফাউন্ডেশনের মুফাসসির ড. মাওলানা আবু সালেহ পাটোয়ারী ও মুকাব্বিরের দায়িত্বে থাকবেন মসজিদের প্রধান খাদেম মো. শহিদ উল্লাহ।

চতুর্থ জামাত হবে সকাল ১০টায়। এতে ইমামতি করবেন ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক মাওলানা মো. আনিসুজ্জামান সিকদার ও মুকাব্বির হিসেবে থাকবেন মসজিদের খাদেম হাফেজ মো. রুহুল আমিন।

সকাল পৌনে ১১টায় অনুষ্ঠেয় পঞ্চম ও সর্বশেষ জামাতে ইমাম হিসবে থাকবেন ইসলামিক ফাউন্ডেশনের মুফতি মাওলানা মোহাম্মদ আবদুল্লাহ ও মুকাব্বিরের দায়িত্ব পালন করবেন মসজিদের খাদেম হাফেজ মো. জহিরুল ইসলাম।

এই ৫টি জামাতে যদি কোনো ইমাম উপস্থিত না থাকেন, তবে বিকল্প ইমাম হিসেবে দায়িত্ব পালন করবেন ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক মাওলানা জাকির হোসেন।

উল্লেখ্য, আবহাওয়া প্রতিকূল হলে জাতীয় ঈদগাহের ঈদের প্রধান জামাত সকাল ৭টা ৩০ মিনিট থেকে পরিবর্তিত হয়ে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে সকাল ৮টায় অনুষ্ঠিত হবে।

Comments