৮ ঘণ্টায় শতভাগ কোরবানির বর্জ্য অপসারণ: মেয়র আতিক

মেয়র আতিকুল বলেন, ‘আমি নগরবাসীকে আন্তরিক ধন্যবাদ জানাই। আগামী দিনেও ঢাকা শহরকে পরিচ্ছন্ন রাখতে জনগণ ও সিটি করপোরেশনকে একসঙ্গে কাজ করতে হবে।’
মেয়র আতিকুল ইসলাম। ফাইল ছবি

ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) পূর্ব ঘোষিত ৮ ঘণ্টায় শতভাগ কোরবানির বর্জ্য অপসারণ করা হয়েছে বলে জানিয়েছেন মেয়র আতিকুল ইসলাম।

তিনি বলেন, 'সবার সহযোগিতায় পূর্ব ঘোষিত ৮ ঘণ্টার আগেই ঢাকা উত্তর সিটির কোরবানির বর্জ্য শতভাগ অপসারণ করা সম্ভব হয়েছে। সচেতন নাগরিকদের আন্তরিক সহযোগিতায় এটি করতে পেরেছি।'

তিনি আরও বলেন, 'আমি নগরবাসীকে আন্তরিক ধন্যবাদ জানাই। আগামী দিনেও ঢাকা শহরকে পরিচ্ছন্ন রাখতে জনগণ ও সিটি করপোরেশনকে একসঙ্গে কাজ করতে হবে।'

এর আগে, বৃহস্পতিবার দুপুর ২টার দিকে ঢাকা উত্তর সিটির ১৩ নম্বর ওয়ার্ডের মণিপুর এলাকায় বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন মেয়র আতিক। দুপুর ২টা থেকে বর্জ্য অপসারণ কার্যক্রম শুরু করে রাত সাড়ে ৯টার মধ্যে সবগুলো ওয়ার্ডের শতভাগ বর্জ্য অপসারণ শেষ করা হয়। ডিএনসিসির ১০টি অঞ্চলে আজ ঈদের দিন রাত সাড়ে ৯টা পর্যন্ত ২ হাজার ৭১৩ ট্রিপে প্রায় ১৪ হাজার ৫০০ মেট্রিক টন বর্জ্য অপসারণ করা হয়েছে।

ঢাকা উত্তর সিটি করপোরেশন, ডিএনসিসি, আতিকুল ইসলাম, কোরবানির বর্জ্য,
কোরবানির বর্জ্য অপসারণে কাজ করছেন ঢাকা উত্তর সিটির কর্মীরা। ছবিটি বৃহস্পতিবার দুপুরে তুলেছেন দ্য ডেইলি স্টারের ফটোগ্রাফার প্রবীর দাস।

ডিএনসিসির বর্জ্য বিভাগের প্রতিবেদন অনুযায়ী, ৫৪টি ওয়ার্ডের সব এলাকার শতভাগ বর্জ্য অপসারণ করা হয়েছে। এর মধ্যে ১৬নং ওয়ার্ডের সব বর্জ্য সংগ্রহ করে এসটিএসে রাখা হয়েছে। সেগুলো ল্যান্ডফিলে ট্রান্সফার করা হচ্ছে।

ডিএনসিসির ১০টি অঞ্চলের তদারকির জন্য ৫জন কর্মকর্তার সমন্বয়ে ৫টি গ্রুপ গঠন করা হয়। প্রতিটি গ্রুপ ২টি করে অঞ্চলের বিভিন্ন এলাকায় ঘুরে ঘুরে বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম সার্বক্ষণিক মনিটরিং করে। নির্ধারিত সময়ের মধ্যে বর্জ্য অপসারণে ১১ হাজার কর্মী নিয়োজিত ছিলেন।

সন্ধ্যায় পরিদর্শন শেষে ডিএনসিসি মেয়র বর্জ্য বিভাগকে ও তদারকির জন্য গঠিত ৫টি গ্রুপকে আগামীকালও কোরবানির বর্জ্য দ্রুত সময়ে পরিষ্কার করার নির্দেশ দেন।

এদিকে, রাত ৯টা ৫০মিনিট পর্যন্ত ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ৬০টি ওয়ার্ড থেকে শতভাগ বর্জ্য অপসারণ করা হয়েছে বলে জানিয়েছেন ডিএসসিসির মুখপাত্র আবু নাছের। তিনি জানান, বাকি ওয়ার্ডগুলোর অগ্রগতি গড়ে ৯০ শতাংশ।

Comments