মন্ত্রিসভায় সাইবার নিরাপত্তা আইনের খসড়া অনুমোদন

ডিজিটাল নিরাপত্তা আইনের (ডিএসএ) নাম পরিবর্তন, সংস্কার ও আধুনিকীকরণ করে এই 'সাইবার নিরাপত্তা আইন' করা হচ্ছে বলে এর আগে আইনমন্ত্রী জানিয়েছিলেন।
সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়। ছবি: পিআইডি

সাইবার নিরাপত্তা আইনের খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। আজ সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

ডিজিটাল নিরাপত্তা আইনের (ডিএসএ) নাম পরিবর্তন, সংস্কার ও আধুনিকীকরণ করে এই 'সাইবার নিরাপত্তা আইন' করা হচ্ছে বলে এর আগে চলতি মাসের শুরুর দিকে আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছিলেন।

তিনি বলেছিলেন, 'ডিজিটাল নিরাপত্তা আইনের কারণে জনগণের মধ্যে যে মানসিক চাপ তৈরি হয়েছে কিংবা গণমাধ্যমের স্বাধীনভাবে সংবাদ পরিবেশনের ক্ষেত্রে যে মানসিক চাপ বা আতঙ্ক তৈরি হয়েছে তা সাইবার নিরাপত্তা আইনে দূর হবে।' 

গত ৭ আগস্ট সাইবার সিকিউরিটি অ্যাক্ট বা সাইবার নিরাপত্তা আইনের খসড়া মন্ত্রিপরিষদে নীতিগতভাবে অনুমোদন পায়। পরে সেটি ভেটিংয়ের জন্য লেজিসলেটিভ ডিভিশনের আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ে পাঠানো হয়।

আইনমন্ত্রীর মতে, ডিজিটাল নিরাপত্তা আইনে যেসব ধারায় সাজার পরিমাণ অনেক বেশি ছিল এবং বিতর্ক তৈরি হয়েছিল, সেগুলোর সাজা সাইবার নিরাপত্তা আইনে কমিয়ে আনা হয়েছে। ডিজিটাল নিরাপত্তা আইনে বেশকিছু ধারা জামিন অযোগ্য ছিল, সেগুলোকে নতুন আইনে জামিনযোগ্য করা হয়েছে।

 

Comments